আগুন নিয়ন্ত্রণে দেরি যে দুই কারণে

এক নারীকে উদ্ধার করছে ফায়ার সার্ভিসের কর্মীরা

আগুন নিয়ন্ত্রণে দেরি যে দুই কারণে

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বনানীতে বহুতল ভবনে আগুনে এ পর্যন্ত ১৯ জন নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে পুলিশ। বহু মানুষ আহত অবস্থায় কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, ইউনাইটেড হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন।

এদিকে আগুন নিয়ন্ত্রণে আনতে এত দীর্ঘ সময় লাগার কারণ কী - তা নিয়ে প্রশ্ন করছেন অনেকে। এর উত্তর দিলেন দমকল বাহিনীর ঢাকা বিভাগের কর্মকর্তা দেবাশীষ বর্ধন।

তিনি জানিয়েছেন, মূলত দুইটি কারণে আগুন নিয়ন্ত্রণে আনতে দেরি হয়েছে। তা হলো পানির অভাব ও

‌‘আগুন নিয়ন্ত্রণে আনার জন্য প্রচুর পানি দরকার হয়। এক সময় পানির যোগান এবং তা যথাস্থানে দ্রুত সময়ে পৌঁছানো একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। আগুন নিয়ন্ত্রণে আনতে বেশি সময় লাগার এটি একটি কারণ’, বলেন তিনি।

তিনি জানিয়েছেন, এর আরেক কারণ হলো সিনথেটিক ফাইবার। ওই ভবনের বেশিরভাগ তলায় রয়েছে বিভিন্ন অফিস, যেগুলো ডেকোরেট বা সজ্জার কাজে ব্যবহার করা হয়েছে সিনথেটিক ফাইবার। এই সিনথেটিক ফাইবারে আগুন ধরে গিয়ে প্রচুর ধোঁয়া হয়েছে। ’

‘আর এই ধোঁয়ার কারণে আগুন নিয়ন্ত্রণে সময় বেশি লেগেছে’, বলে জানিয়েছেন দমকল বাহিনীর ঢাকা বিভাগের এ কর্মকর্তা।

উল্লেখ্য, বৃহস্পতিবার দুপুর ১২টা ৫৫ মিনিটের দিকে ভবনটির ৯তলা থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। পরে এ আগুন ছড়িয়ে পড়ে পুরো ভবনে। ফায়ার সার্ভিসের ২০টি ইউনিট কাজ করে। সেই সঙ্গে বিল্ডিংয়ের ওপর থেকে হেলিকপ্টার থেকে বালু ফেলে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালানো হয়। এছাড়াও ল্যাডার ইউনিট (বহুতল ভবন থেকে উদ্ধারকারী সিঁড়ি), মোটরসাইকেল ইউনিট, ৫টি হেলিকপ্টার ও সেনাবাহিনীসহ বেশ কয়েকটি সংস্থা উদ্ধারকাজে অংশ নেয়। বিকাল ৫টা ৪৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর