বহুতল ভবনের অবস্থা ১৫ দিনের মধ্যে জানাবে রাজউক

ছবি সংগৃহীত

বহুতল ভবনের অবস্থা ১৫ দিনের মধ্যে জানাবে রাজউক

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

রাজধানীর সব বহুতল ভবন যাচাই-বাছাই করে ত্রুটি-বিচ্যুতি চিহ্নিত করতে ১৫ দিনের সময় চেয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। ১৫ দিনের মধ্যেই ১৯৯৬ ইমারত বিধিমালা অনুযায়ী নির্মিত প্রত্যেকটি ভবন যাচাই করে তথ্যগুলো মিডিয়ার সামনে প্রকাশ করা হবে। এ ক্ষেত্রে বনানীর অগ্নিকাণ্ড স্থলের ভবনগুলো অগ্রাধিকার পাবে।

শুক্রবার (২৯ মার্চ) রাতে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত এফ আর টাওয়ার পরিদর্শনে এসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা জানান রাজউক চেয়ারম্যান আব্দুর রহমান।

আগুনের ঘটনার পর এফ আর টাওয়ারের যাবতীয় তথ্য বিশ্লেষণের কথা জানিয়ে তিনি বলেন, এটি ১৯৯৬ সালের ইমারত বিধিমালা অনুযায়ী করা হয়েছে। যেটি ২০০৬-০৭ সালের আগেই শতভাগ নির্মাণ শেষ হয়েছে। ওই বিধিমালা অনুযায়ী আমাদের তদন্ত কমিটি যাচাই-বাছাই করবে। তাদের তদন্তের ভিত্তিতে যার বিরুদ্ধেই সুপারিশ আসুক সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

ভবনগুলো একটা আরেকটার সঙ্গে লেগে থাকার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, তখনকার বিধিমালায় বাণিজ্যিক ভবনে সাইডব্যাক রাখার কোনো নিয়ম ছিল না। ২০০৮ সালের নতুন ইমারত বিধিমালায় ভবনের চারপাশেই সাইডব্যাক রাখার কথা রয়েছে।

এ বিধিমালা অনুযায়ী যতো বহুতল ভবন নির্মাণ করা হয়েছে সেগুলো ১৫ দিনের মধ্যে যাচাই করে কোন কোন ত্রুটি রয়েছে সেগুলো শনাক্ত করা হবে। বিশেষ করে ভবনগুলোর ফায়ার সেফটির কি অবস্থা সেটি গুরুত্ব সহকারে দেখা হবে। বাস্তবতা অনুযায়ী বাইরের দিকে সিঁড়ি কিংবা আরও কী ব্যবস্থা নেওয়া যায় প্রয়োজনীয় সেসব কাজ করা হবে। আমরা সবার আগে ফায়ার সেফটির বিষয়টি কনফার্ম করতে চাই।

আমি মাত্র ১৫ দিন সময় নিলাম। এর মধ্যে প্রত্যেকটি ভবনেরর কোনটার কি সুবিধা নেই নম্বর দিয়ে দিয়ে ভবন মালিকসহ শনাক্ত করা হবে। এক্ষেত্রে এ এলাকার (বনানীর) ভবনগুলো প্রাধান্য পাবে। এর পর এসব তথ্য মিডিয়ার সামনে উপস্থাপন করা হবে।

১৮ তলার অনুমোদন নিয়ে ২৩ তলা ভবন বানানো হয়েছে, সে বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এফ আর টাওয়ারের ফাইল ঘেঁটে ১৮ তলা ভবনে নকশা পাওয়া গেছে, যেটার স্বীকৃতি দেওয়া হয়েছিল। তবে আরেকটি ২৩ ভবনের ড্রইং পেয়েছি, যেটির সত্যতা নেই।

এ নির্মাণটা অনেক আগের। তথাপি তদন্ত কমিটি বিষয়গুলো খতিয়ে দেখবে। সংশ্লিষ্ট কারও গাফিলতি থাকলে, তারা যেই হোক, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর