পবিত্র লাইলাতুল মেরাজ আজ 

লাইলাতুল মেরাজ

পবিত্র লাইলাতুল মেরাজ আজ 

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আজ বুধবার ২৬ রজব দিবাগত রাত পবিত্র শবেমেরাজ। মহানবী হজরত মুহাম্মাদ (সা.) মহান আল্লাহ রাব্বুল আল-আমীনের সান্নিধ্য লাভ করেছিলেন। নবুয়তের একাদশ বছরে হিজরী ৬২০ খ্রিষ্টাব্দে রজব মাসের ২৬ তারিখ রাতে পবিত্র কাবা শরীফ হয়ে বায়তুল মুকাদ্দাসে যান মহানবী (সা.)। সেখানে সকল নবীর জামাতে ইমামতি করেন তিনি।

পরে মহানবী (সা.) বায়তুল মুকাদ্দাস থেকে উর্ধ্বাকাশে গমন করেন। সেখানেই মহান রাব্বুল আল-আমীনের দিদার লাভ করেন এবং জান্নাত জাহান্নাম ঘুরে দেখেন আল্লাহর পিয়ারা হাবিব (সা.)।

আল্লাহর রসুল (সা.) এই মেরাজ থেকে উম্মতে মোহাম্মদীর জন্য পাঁচ ওয়াক্ত নামাজের হুকুম নিয়ে পৃথিবীতে ফিরে আসেন। মেরাজের সময়ে মহানবী (সা.) সৃষ্টি জগতের সবকিছুর রহস্য অবলোকন করেন।

আরবি ভাষায় মেরাজ অর্থ হচ্ছে সিঁড়ি। আর ফার্সি ভাষায় এর অর্থ ঊর্ধ্ব জগতে আরোহণ।

প্রিয়নবী (সা.)-এর ঊর্ধ্বাকাশ ভ্রমণ ও মহান প্রভু আল্লাহতায়ালার দিদার লাভের পবিত্র এই দিনটিকে মুসলিম বিশ্বের সঙ্গে বাংলাদেশের ধর্মপ্রাণ মুসলমানেরাও যথাযোগ্য মর্যাদায় পালন করেন। এদিন রাতে মসজিদ, মাদ্রাসা, খানকা ও ধর্মীয় সংগঠনে আলোচনা সভা, ওয়াজ মাহফিল, মিলাদ, দোয়া মাহফিলের আয়োজন করা হয়। মুসুল্লিরা ব্যক্তিগতভাবে নফল নামাজ, পবিত্র কোরআন তেলাওয়াত, জিকির-আজকার, কবর জিয়ারত প্রভৃতি নফল ইবাদতের মাধ্যমে মেরাজ রজনি পালন করেন। এ উপলক্ষে অনেকে আজ নফল রোজাও রাখেন। সরকারি ছুটি না হলেও মেরাজের মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের জন্য দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আজ ঐচ্ছিক ছুটি পালন করছে। ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ‘লাইলাতুল মেরাজের গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক ওয়াজ ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

একই সঙ্গে মুসল্লিদের বিশেষ ইবাদত-বন্দেগির জন্য বায়তুল মুকাররম সারারাত উন্মুক্ত থাকবে। রাজধানীর মহাখালীর গাউছুল আজম মসজিদেও রাতভর ওয়াজ, তেলাওয়াত-জিকির-আজকার নফল ইবাদত-বন্দেগি, মিলাদ, দোয়া এবং মোনাজাত অনুষ্ঠিত হবে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর