বর্জ্য অপসারণের দাবিতে মানববন্ধন

বর্জ্য অপসারণের দাবিতে মানববন্ধন

নোয়াখালী প্রতিনিধি

নোয়াখালী সদরের চরমটুয়া ইউনিয়নের ঊদয়সাদুর হাটে প্রধান সড়কে যত্রতত্র গরু জবাইয়ের বর্জ্য অপসারণ ও পরিবেশ রক্ষার দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে শিক্ষার্থী, ব্যাবসায়ী ও এলাকাবাসী। এদিকে পরিবেশ বিপর্যয় হলেও পরিবেশ অধিদপ্তরের কোন নজরদারি নেই।

বুধবার দুপুরে চরমটুয়া ইউনিয়নের ভূমি অফিসের পাশে প্রধান সড়কে ঘন্টাব্যপী এ কর্মসূচি পালন করে । মানববন্ধনে স্থানীয় ব্যাবসায়ী, শিক্ষার্থী, ও এলাকাবাসী জানান, দীর্ঘদিন থেকে চরমটুয়া ইউনিয়নের ঊদয়সাদুর হাটে প্রধান সড়কে যত্রতত্র ভাবে প্রতিদিন অন্তত ১৫ থেকে ২০টি গরু জবাই করে কসাইরা।

নোয়াখালীর বিভিন্ন স্থান থেকে লোকজন ওইস্থান থেকে গরুর মাংস নিতে আসে। তাই এখান কার মাংসের খুব চাহিদা রয়েছে।  

এ ছাড়া বিশেষ দিন গুলোতে শতাধিক গরু জবাই করা হয়। কিন্ত বর্জ্য অপসারণের নেই কোন ব্যাবস্থা।

সড়কের পাশে বর্জ্য ফেলে রাখা হয়। এতে দুর্গন্ধ ছড়ায় চতুর্দিকে। এ সড়কের পাশে ইউনিয়ন ভূমি অফিস ও বিভিন্ন স্কুল কলেজসহ একাধিক প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানের হাজার হাজার শিক্ষার্থী ও ব্যাবসায়ীরা এ সড়ক দিয়ে যাতায়াত করতে প্রতিনিয়তই দুর্গন্ধে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে।  

মানববন্ধনে বক্তব্য রাখেন সাবেক মেম্বার আবুল বাসার চৌধুরী, সদর উপজেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক কাজী হাসান, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মো. শহীদুল্লাহ সহ বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থী। বক্তারা অবিলম্বে এ প্রধান সড়ক থেকে বর্জ্য অপসারণ করে দ্রুত অন্যত্র স্থানান্তর ও পরিবেশ বিপর্যয়ের হাত থেকে রক্ষার দাবী জানান।  

চর মটুয়া ইউনিয়নের চেয়ারম্যান মো. কামাল উদ্দিন বাবলু জানান, এটা দীর্ঘদিনের সমস্যা, আমিও চাই এটা স্থানান্তরিত করা হোক। এ ক্ষেত্রে প্রশাসনের হস্তক্ষেপ জরুরি। অন্যথায় এখানে একটি বায়োগ্যাস প্লান স্থাপন করলে পরিবেশ রক্ষাসহ অর্থনৈতিক ভাবে লাভবান হবে।  

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরিফুল ইসলাম সরদার জানান, বিষয়টি আমি শুনেছি। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।  

সম্পর্কিত খবর