খুলনায় শ্রমিক-পুলিশ সংঘর্ষ, আহত ২০

শ্রমিক-পুলিশ সংঘর্ষ

খুলনায় শ্রমিক-পুলিশ সংঘর্ষ, আহত ২০

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

খুলনা মহানগরীর দৌলতপুর নতুন রাস্তা মোড় এলাকায় পাটকল শ্রমিক ও পুলিশের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় শ্রমিকরা নতুন রাস্তা মোড়ে পুলিশ বক্সে হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর করে। সংঘর্ষে চার পুলিশসহ কমপক্ষে ২০ জন আহত হয়েছেন। বৃহস্পতিবার সকাল সাড়ে দশটার দিকে এ ঘটনা ঘটে।

আহত পুলিশ সদস্যরা হলেন- ট্রাফিক সার্জন আবুল বাশার, পুলিশ কনস্টেবল মনির হোসেন,  রায়হান ও রাতুল। আহতদের মধ্যে মনির ও রায়হানকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার (আরসিডি) মো. মনিরুজ্জামান মিঠু জানান, খুলনায় তৃতীয় দিনের মতো নতুন রাস্তার মোড়ে পাটকল শ্রমিকদের অবরোধ কর্মসূচি চলছিল। এসময় সড়কে যানচলাচল বন্ধ ছিল।

হঠাৎ করেই উত্তেজিত শ্রমিকরা পাবলা পুলিশ বক্সে হামলা করে। তারা জানালার কাঁচ ও মালামাল ভাঙচুর করে। শ্রমিকদের ছোড়া ইটের আঘাতে ট্রাফিক সার্জনসহ পুলিশের চার পুলিশ আহত হয়। তাদের খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে এ ঘটনায় কাউকে গ্রেপ্তার করা হয়নি। খবর পেয়ে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, গত দুদিনের মতো আজও সকালে রাজপথ-রেলপথ অবরোধ করেন বিক্ষুব্ধ শ্রমিকরা। তারা দৌলতপুরের নতুন রাস্তা মোড়ে অবস্থান নেন। সকাল নয়টার দিকে শ্রমিকরা নতুন রাস্তা মোড়ে অবস্থিত পুলিশ বক্সে হামলা চালান। এ সময় পুলিশ তাদের নিয়ন্ত্রণের জন্য ধাওয়া দিলে শুরু হয় ধাওয়া পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপ। পরে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

এদিকে আজও রেলপথ অবরোধ করে রেখেছেন বিক্ষব্ধ পাটকল শ্রমিকরা। শ্রমিকরা নগরীর খালিশপুর নতুন রাস্তা মোড়ে অবস্থান নিয়ে খুলনা-যশোর মহাসড়ক, নতুন রাস্তা মোড় থেকে সোনাডাঙ্গা বাসস্ট্যান্ড সড়ক, বিআইডিসি সড়ক এবং রেলপথ অবরোধ করে রেখেছেন। এছাড়া তারা বিক্ষোভ মিছিল, টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন ও সমাবেশ অব্যাহত রেখেছেন।

উল্লেখ্য, বকেয়া মজুরি পরিশোধ এবং মজুরি কমিশন বাস্তবায়নসহ ৯ দফা দাবিতে ৭২ ঘণ্টার ধর্মঘট ডাকে বাংলাদেশ পাটকল শ্রমিক লীগ।

তাদের ডাকে সারা দেয় খুলনার ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, ইস্টার্ন, আলিম এবং যশোরের জেজেআই ও কার্পেটিং জুট মিলের শ্রমিকরা।

news24bd.tv

শ্রমিকরা জানান, মঙ্গলবার রাতে খুলনা অঞ্চলের সকল পাটকল শ্রমিক নেতাদের বৈঠকে কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দেওয়া হয়েছে।

পাটকল শ্রমিক নেতা সোহরাব হোসেন জানান, শ্রমিকরা ৭ থেকে ৯ সপ্তাহের মজুরি না পাওয়ায় মানবেতর জীবনযাপন করছে। তারা তাদের সন্তানদের লেখাপড়ার খরচ, ঘর ভাড়া দিতে পারছে না। এ অবস্থায় বাধ্য হয়েই তারা আন্দোলনে নেমেছেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)