'চালকদের ডোপ টেস্টের আওতায় নিয়ে আসা হবে'

ছবি সংগৃহীত

'চালকদের ডোপ টেস্টের আওতায় নিয়ে আসা হবে'

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, চালকদের আমরা ডোপ টেস্টের আওতায় নিয়ে আসছি। এই কাজটি করতে কিছুদিন সময় লাগবে। তবে চালকদের ডোপ টেস্টের আওতায় নিয়ে আসতে পারলে সড়কের শৃঙ্খলা অনেকটাই ফিরে আসবে।

আজ বৃহস্পতিবার ডিএনসিসির নগর ভবনে শিক্ষার্থীদের সঙ্গে বৈঠকে এসব কথা বলেন তিনি।

মেয়র বলেন, এরইমধ্যে চালকদের ডোপ টেস্ট (মাদক পরীক্ষা) বাধ্যতামূলক করার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। ডোপ টেস্ট ছাড়া কোনো চালক গাড়ি চালাতে পারবেন না। আমি দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়রের সঙ্গেও কথা বলব, বাস মালিক ও চালকদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

আতিকুল ইসলাম আরও বলেন, সড়কে শৃঙ্খলা ফেরাতে আমরা অনেকগুলো কাজ শুরু করেছি।

এরমধ্যে লাল রং দিয়ে বাস স্টপেজ লেখা নিশ্চিত করা হবে। জেব্রা ক্রসিং ও পুশ বাটন ট্রাফিক সিগনাল ব্যবস্থা চালু করা হবে। শুধু জেব্রা ক্রসিং নয়; এর সঙ্গে ফ্লাশ লাইট সিস্টেম চালু হবে। এ ছাড়া প্রগতি সরণিকে মডেল সড়কে রূপান্তর করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বৈঠকে শিক্ষার্থীদের পক্ষ থেকে কয়েকটি দাবি তুলে ধরা হয়। এরমধ্যে অন্যতম ছিল- বিআরটিএকে দালালমুক্ত করা, চুক্তিভিত্তিক গাড়ি চালানোর পরিবর্তে চালকদের বেতন কাঠামোর আওতায় আনা, বাস স্টপেজ, রোড সাইন সচল করা, গণপরিবহনের সংখ্যা বাড়ানো, ছাত্রছাত্রীদের অর্ধেক ভাড়া নিশ্চিত করা, হালকা যানবাহনের লাইসেন্স নিয়ে ভারি যানবাহন চালানো বন্ধ এবং ফুটওভার ব্রিজ না করে জেব্রা ক্রসিং ব্যবহারে জোর দেয়া।

সম্পর্কিত খবর