রাশিয়া-চীন-ইরানকে ‘ভয় পাচ্ছে’ আমেরিকা

ন্যাটো জোটের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ওয়াশিংটনে পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন

রাশিয়া-চীন-ইরানকে ‘ভয় পাচ্ছে’ আমেরিকা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ইরান, রাশিয়া ও চীনের হুমকির মোকাবিলায় ঐক্যবদ্ধ অবস্থান গ্রহণ করার জন্য ন্যাটো জোটের সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি আজ ওয়াশিংটনে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে এ আহ্বান জানান।

পম্পেও বলেন, আমাদের তা করতে হবে, বিশেষ করে যখন রাশিয়া, চীন ও ইরানের পক্ষ থেকে শক্তির প্রতিযোগিতার যুগ শুরু হয়েছে।

ন্যাটো জোটের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ওয়াশিংটনে পররাষ্ট্রমন্ত্রীদের এ সম্মেলনের আয়োজন করা হয়।

তবে এবারের সম্মেলনে সদস্য দেশগুলোর মধ্যে বিভিন্ন বিষয়ে প্রকাশ্যে মতবিরোধ ছড়িয়ে পড়ে।

বিশেষ করে তুরস্কের পক্ষ থেকে রাশিয়ার অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার বিষয়ে মার্কিন ও তুর্কি পররাষ্ট্রমন্ত্রীরা পরস্পরবিরোধী বক্তব্য দেন।

সম্মেলনে সামরিক ও নিরাপত্তা ব্যয় বাড়ানোর জন্য ন্যাটোভুক্ত দেশগুলোর প্রতি আহ্বান জানান পম্পেও।

তিনি চীনের টেলিকম কোম্পানি হুয়াওয়ি’র পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক ব্যবহার না করার জন্য আমেরিকার মিত্র দেশগুলোর প্রতি আহ্বান জানিয়ে দাবি করেন, এই কোম্পানি পশ্চিমা দেশগুলোর নিরাপত্তা ও ব্যক্তিগত গোপনীয়তার জন্য হুমকি সৃষ্টি করছে।

সম্মেলনে সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা কৃষ্ণসাগরে রাশিয়াকে প্রতিহত করার লক্ষ্যে জর্জিয়া ও ইউক্রেনের সঙ্গে নৌ-সহযোগিতা শক্তিশালী করার লক্ষ্যে প্রস্তাব পাস করেন।

সম্মেলনে দেওয়া বক্তৃতায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ন্যাটোর সামরিক বাজেট এই জোটভুক্ত দেশগুলোর মোট জিডিপি’র শতকরা চার ভাগ পর্যন্ত বাড়ানোর আহ্বান জানান। একইসঙ্গে ন্যাটোর জন্য প্রয়োজনীয় বাজেট না দেয়ায় সরাসরি জার্মানির সমালোচনা করেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর