'ফায়ার সেফটি না থাকলে অভিযোগ জানান'

ছবি সংগৃহীত

'ফায়ার সেফটি না থাকলে অভিযোগ জানান'

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, আপনাদের কর্মস্থলের ভবনে ফায়ার সেফটি আছে কি না! সেটি আপনারা নিজেরা সচেতন হয়ে দেখবেন। যদি না থাকে তাহলে আমাদের কাছে অভিযোগ জানান। অভিযোগকারী ব্যক্তির পরিচয় গোপন রাখা হবে।

তিনি বলেন, অভিযোগ জানালে আমরা সেই ভবনে তাৎক্ষণিক টিম পাঠাব, সতর্ক করব।

তাতে কাজ না হলে ম্যাজিস্ট্রেট পাঠিয়ে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

শনিবার গুলশানে নগর ভবন থেকে ‘ভবন পরিদর্শন দলের’ কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন শেষে এসব কথা বলেন তিনি।

ভবনের বিষয়ে অভিযোগ দেয়ার জন্য অভিযোগ বক্স ও ফোন নম্বর চালু করতে যাচ্ছে ডিএনসিসি।

অগ্নি-নিরাপত্তা বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ১০টি ‘ভবন পরিদর্শন দল’ গঠন করেছে ডিএনসিসি।

ডিএনসিসির প্রতিটি অঞ্চলে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে দুটি করে দল গঠন করা হয়েছে। ডিএনসিসি, ফায়ার সার্ভিস, বেসরকারি সংস্থা, বিভিন্ন কমিউনিটির সদস্যের সমন্বয়ে প্রতিটি দলে ১০ থেকে ১৫ জন সদস্য রয়েছেন।

মেয়র জানান, প্রথম ধাপে ত্রুটি পেলে ভবন মালিকদের সতর্ক করবেন তারা। এরপরও কেউ ত্রুটি ঠিক না করলে সিটি কর্পোরেশনের ম্যাজিস্ট্রেট তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবেন। ব্যবসা প্রতিষ্ঠান হলে তার ট্রেড লাইসেন্স বাতিল করে দেয়া হবে।

আতিকুল ইসলাম বলেন, আমাদের যারা ভবনের সমস্যা জানাবেন তাদের পরিচয় গোপন রাখা হবে। প্রতিটি আঞ্চলিক অফিসে অভিযোগ বক্স খোলা হবে। একটি ফোন নম্বর চালু করব আমরা। এসব মাধ্যমে যারা অভিযোগ জানাবেন তাদের পরিচয় গোপন থাকবে। আর এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে আমরা কাজ করে সবাইকে নিয়ে নিরাপদ ঢাকা গড়ে তুলব।

অনুষ্ঠানে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হাই, সচিব রবীন্দ্র শ্রী বড়ুয়া, আরবান রিজিলিয়েন্স প্রজেক্ট ডিরেক্টর ড. তারিক বিন ইউসুফ প্রমুখ উপস্থিত ছিলেন।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর