অতীতে নির্বাচন সুষ্ঠু হয়েছে, সামনেও হবে : সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা

অতীতে নির্বাচন সুষ্ঠু হয়েছে, সামনেও হবে : সিইসি

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা বলেছেন, আসন্ন রংপুর সিটি করপোরেশন নির্বাচন প্রতিযোগিতামূলক, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। তিনি বলেন, ''আমরা হয়তো বা ছিলাম না কিন্তু নারায়ণগঞ্জ সিটি করপোরেশসহ অন্যান্য নির্বাচন সুষ্ঠু হয়েছে। আশা করছি সামনের নির্বাচনগুলোতেও নিরপেক্ষ নির্বাচন হবে। ''

রবিবার দুপুরে নারায়ণগঞ্জ ক্লাব লিমিটেড মিলনায়তনে জাতীয় পরিচয়পত্র বা এনআইডির উন্নত প্রযুক্তিনির্ভর স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

সিইসি আরো বলেন, ‘অনেকের একটি বা দুটি আঙ্গুলে সমস্যা থাকে তাই আঙ্গুলের ছাপ নেওয়া হবে ১০ আঙ্গুলেরই। আমরা সর্বাত্মক চেষ্টা করেছি যেন স্মার্ট কার্ডে কোন ভুল না থাকে। প্রয়োজনে দুটি বা তার অধিক তথ্য পরিবর্তন করা যাবে স্মার্ট কার্ডে। ’

এদিন নারায়ণগঞ্জের ২০ জন বিশিষ্ট ব্যক্তির মাঝে এ কার্ড বিতরণ করা হয়।

পরে ধাপে ধাপে নারায়াগঞ্জ সিটি করপোরেশন, শহর ও বন্দরের সর্বমোট ৯ লাখ ৯০ হাজার ৯৩২ জন ভোটারকে এ স্মার্ট কার্ড বিতরণ করা হবে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডের পৌনে পাঁচ লাখ ভোটারের জন্য স্মার্টকার্ড ইতোমধ্যে নারায়ণগঞ্জ জেলা নির্বাচন অফিসে পৌঁছেছে।  

অনুষ্ঠানে নারায়ণগঞ্জ প্রসঙ্গে নুরুল হুদা বলেন, যখন পৃথিবীর কাছে দেশের অবস্থান অপরিচিত ছিল, তখন বিশ্বে নারায়ণগঞ্জের অবস্থান ছিল। মানুষ তখন নারায়ণগঞ্জকে জানতো। ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে নারায়ণগঞ্জের অবস্থান অনেক আগে থেকেই ছিল।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, ‘আগামী ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যে সারাদেশে ৯ কোটি ৪০ লাখ স্মার্টকার্ড বিতরণ করতে সক্ষম হবো। আসলে স্মার্টকার্ড কার্যক্রম নিয়ে আমরা অনেকটাই পিছিয়ে গেছি। পিসিআর এর সাথে চুক্তিতে একটু দেরি হওয়ায় একটু বিলম্ব হয়েছে। আইরিস ও টেনফিঙ্গার মেশিনের জন্য একটু সমস্যা হয়েছে। বিশ্ব ব্যাংকের সাথে আমাদের একটি চুক্তি ছিল। সেই চুক্তির অধীনে আমরা আগামী ১ মাসের মধ্যে প্রয়োজনীয় যন্ত্রপাতিগুলো পেয়ে গেলে দ্রুত গতিতে স্মার্ট কার্ড বিতরণ শুরু হবে। আশা করছি খুব দ্রুত স্মার্টকার্ড বিতরণ কাযর্যক্রম শুরু করে বিতরণের কাজ শেষ করতে পারবো।

তিনি বলেন, স্মার্টকার্ডের মাধ্যমে মানুষ আরো স্মার্ট হয়ে যাবে। আপনারা আগে দেখেছেন কীভাবে ভোট জালিয়াতি হয়েছে। একজনের ভোট আরেকজন দিয়ে দিয়েছে। আর স্মার্টকার্ড হওয়ার পর সেই সুযোগ থাকবে না। ভোট জালিয়াতি বন্ধ হয়ে যাবে।  

তিনি বলেন, এই স্মার্ট কার্ডের মাধ্যমে আমাদের নির্বাচনকে সুষ্ঠু করার উদ্দেশ্য বাস্তবায়ন হবে। আগে একটি লোক আরেকটি লোকের ভোট দেয়ার সুযোগ থাকলেও এখন আর সে সুযোগ থাকবে না। কারণ ছবিসহ হাতে স্মার্ট কার্ড থাকবে। ২৬ থেকে ২৭টি সেবা এই কার্ডের মাধ্যমে আপনারা পাবেন।

সম্পর্কিত খবর