রবিবার, ৭ জুন, ২০২০ | আপডেট ২৮ মিনিট আগে

সিডনিতে জমকালো বৈশাখী মেলা

মাসুম বিল্লাহ অস্ট্রেলিয়া থেকে

সিডনিতে জমকালো বৈশাখী মেলা

সিডনিতে জমকালো বৈশাখী মেলায় গান পরিবেশন

বিগ ড্রামের ঢিড়িম ঢিড়িম শব্দে, লাল সাদা সবুজের বর্ণিল সাঁজে বাঙ্গালী জাতির হাজার বছরের নবান্ন অনুষ্ঠান পহেলা বৈশাখ পালন করতে সিডনি পরিণত হয়েছিল এক টুকরো বাংলাদেশে। সিডনি বঙ্গবন্ধু পরিষদ আয়োজিত বৈশাখী মেলা ১৪২৬ সিডনির ফেয়ারফিল্ড শো গ্রাউন্ডে অনুষ্ঠিত হয়।

এ মেলা প্রবাসী বাংলাদেশিদের মিলন মেলাতে পরিণত হয়। মেলায় মেয়েরা লাল-সাদা শাড়ি এবং ছেলেরা পাঞ্জাবী-পায়জামা ও ছোটরা রংবেরঙের সাঁজে ফেয়ারফিল্ড স্ট্রেডিয়ামে জমায়েত হয়। নুসরাত জাহান এবং ছবির উপস্থাপনায় বাংলাদেশ এবং অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীতের মাধ্যমে শুরু হয় বৈশাখী মেলার কার্যক্রম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন- মেলার আহ্বায়ক গাউসুল আলাম সাহাজাদা। স্থানীয় শিল্পীদের গান, নাচে মেতে উঠে প্রবাসী বাংলাদেশিরা।

আইনজীবী সিরাজুল হকের সঞ্চালনায় আলোচনা সভায় অংশ নেন মেলার প্রধান অতিথি বাংলাদেশের হাইকমিশনার সুফিউর রহমান।

প্রধান অতিথি বলেন, আমাদের দুই হাজার বছরের সমৃদ্ধ সংস্কৃতি আছে। সেই সংস্কৃতির টানে আজকে আমরা এখানে উপস্থিত হয়েছি। বাংলাদেশি হিসেবে গর্ববোধ করছি। আমাদের হাজার বছরের সংস্কৃতির সঙ্গে অস্ট্রেলিয়াকে পরিচিত করাতে হবে।

বিশেষ অতিথির বক্তব্য দেন- অস্ট্রেলিয়ার পার্লিয়ামেন্টের শ্যাডো মিনিস্টার টনি বার্ক এমপি। বলেন, আধুনিক অস্ট্রেলিয়া আজকে যে নববর্ষ পালন করছে, এইটা শুধু নববর্ষ না; এই ভাষার (বাংলা) জন্য প্রথম সংগ্রাম করতে হয়েছে।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন- ম্যাট থিচুইয়াট এমপি, নিউ সাউথওয়ালেস পার্লিয়ামেন্টের জুলি অওনেস এমপি, হিউস ম্যাক্ডর্মেট  এমপি, জিহাদ ডিপ এমপি, লিবারেল নেতা ইগনেসিয়াস রোজারিও, বাংলাদেশ বিষয়ক কনসাল জেনারেল মাসুদুল আলাম, কাউন্সিলর সাহা জামান টিটু, কাউন্সিলর মাসুদ চৌধুরী, সুমন সাহা, প্রাক্তন কাউন্সিলার রাজদত্ত, সুসাই বেঞ্জামিন, ঢাকা উত্তর যুব লীগ সেক্রেটারি ইসমাইল হোসাইন বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রেলিয়ার সভাপতি ড. রতন কুণ্ডু, বঙ্গবন্ধু পরিষদ সিডনির সভাপতি ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মাসুদুল হক প্রমুখ।

বৈশাখী মেলার প্রধান আকর্ষণ ছিলেন- বাংলাদেশ থেকে আগত জনপ্রিয় সঙ্গীত শিল্পী ফেরদৌস ওয়াহিদ এবং হাবিব ওয়াহিদ। 
হাবিব ওয়াহিদ ‘হৃদয়ে আমার বাংলাদেশ, স্বপ্নের আমার বাংলাদেশ’ গান দিয়ে শুরু করেন। এর পরই মঞ্চ মাতান ফেরদৌস ওয়াহিদ।

মেলায় হরেক রকমের খাবারের এবং বাহারি রঙ্গের কাপড়ের দোকানে ছিল উপচে পড়া ভিড়। বাংলাদেশি খাবার ফুচকা, চটপটিসহ নানান স্বাদের খাবার পেয়ে উচ্ছ্বসিত মেলায় আগত প্রবাসী বাংলাদেশিরা।

(নিউজ টোয়েন্টিফোর/মাসুম/তৌহিদ)

মন্তব্য