রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৯ | আপডেট ০৮ ঘন্টা ০২ মিনিট আগে

অস্ট্রেলিয়ায় বর্ণিল বৈশাখী উৎসব

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

অস্ট্রেলিয়ায় বর্ণিল বৈশাখী উৎসব

হাজার বছরের ঐতিহ্যমণ্ডিত বাঙালি সংস্কৃতির পরিপূরক পোশাক পরে হাজারো নারী-পুরুষের পদচারণায় মুখরিত হয়ে উঠেছিল অস্ট্রেলিয়ার সিডনির বাংলাদেশি অধ্যুষিত ল্যাকেম্বার রেলওয়ে প্যারেড।

বাংলা টাউন অস্ট্রেলিয়া আয়োজিত বাংলা নববর্ষের অনুষ্ঠানকে স্বাগত জানাতে সূর্য মামা মেঘকে সরিয়ে আকাশকে করে রেখেছিল আলোকময়। সকাল ছয়টা থেকে শুরু হয় সিডনির রাস্তা বন্ধ করে আলপনার কাজ। সকাল থেকে সিডনির বিভিন্ন স্থান থেকে প্রবাসী বাংলাদেশিরা আসতে থাকে বাহারি রঙের শাড়ি-পাঞ্জাবি পরে, অনেকে অংশগ্রহণ করে বিদেশের রাস্তাতে আলপনা করতে। বাংলাদেশ এবং অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে শুরু হয় বর্ষবরণ অনুষ্ঠান। স্থানীয় শিল্পীরা বাংলা গানে মাতিয়ে রাখে অনুষ্ঠানে আগত প্রবাসী বাংলাদেশিদের। হরেক রকমের বাঙালি খাবারের স্টল এবং সাড়ি-সেলোয়ার-কামিজের স্টলে ছিল উপচে পড়া ভিড়। বড় ছোট ছেলে-মেয়ে সকলের অংশগ্রহণে সিডনি পরিণত হয়েছিল এক টুকরো বাংলাদেশে। বিভিন্ন রকম সাঁজে বাংলাদেশের পতাকা হাতে বৈশাখী উৎসবে আসতে থাকে সকল বয়সের প্রবাসিরা। আমেনা বেগম মেলাতে এসেছেন পরিবার নিয়ে।

তিনি বলেন, অস্ট্রেলিয়ার রাস্তা বন্ধ করে আমরা আমাদের বৈশাখী অনুষ্ঠান করতে পারছি বাচ্চাদের বাংলাদেশের সাংস্কৃতির সঙ্গে পরিচয় করে দিতে পেরে অনেক আনন্দিত।

বাংলা টাউন অস্ট্রেলিয়ার সভাপতি মোহাম্মেদ শারিফুল আবিদের সভাপতিত্বে নিম তালুকদারের উপস্থাপনায় সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য দেন, ল্যাকেম্বার কাউন্সিলর অস্ট্রেলিয়ার আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের সংসদ সদস্য প্রার্থী মোহাম্মদ শাহ জামান টিটু, কাউন্সিলর মোহাম্মদ হুদা, ব্যবসায়ী কমিউনিটি ব্যক্তিত্ব মোহাম্মদ আশরাফ ইসলাম, মিজানুর রহমান, মিরাজ হোসাইন প্রমুখ।

বৈশাখী উৎসব ১৪২৬ সকাল ছয়টা থেকে শুরু হয় এবং রাত নয়টায় সমাপ্ত ঘোষণা করা হয়।

(নিউজ টোয়েন্টিফোর/মাসুম/তৌহিদ)

মন্তব্য