মূল্যবান গাছ খাওয়ায় জেল খাটল গাধা!

জেল খেটে বেরিয়ে আসছে গাধাগুলো। -সংগৃহীত ছবি

মূল্যবান গাছ খাওয়ায় জেল খাটল গাধা!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

শরীরের সবটুকু শক্তি দিয়ে নিরীহ গাধা মনিবের সেবা করে। তারপরও কাউকে বকা দিতে এই প্রাণিটির নামই ব্যবহার করা হয়। কারও মাথায় বুদ্ধি কম থাকলে তাকে গাধার সঙ্গে তুলনা করা হয়। কারণ, গতরখাটা এ প্রাণিটির বুদ্ধি বোধহয় সত্যিই কিছুটা কম।

আর সেই কারণেই বোধহয় এবার জেল খাটতে হলো আট গাধার!

ক্ষুধা লাগলে পূর্ণিমার চাঁদকেও নাকি মানুষের কাছে ঝলসানো রুটির মতো মনে হয়। আর ক্ষুধার্ত গাধার সামনে যদি তরতাজা গাছ থাকে, ফলাফল কী হবে তা সহজেই অনুমেয়। আর তাই ক্ষুধার তাড়নায় অস্থির গাধাগুলোও কোনকিছু বিবেচনা না করেই সাবাড় করে ফেলল কারাগারের সামনে লাগানো বাহারি গাছগুলো। আর কি রক্ষা আছে? কারাগার কর্তৃপক্ষ রেগে অগ্নিশর্মা।

সঙ্গে সঙ্গে নির্দেশ জারি হলো—আটকা, ওদের আটকা। অমনি পুলিশ গিয়ে পাকড়াল আট গাধাকেই। সোজা ঢুকিয়ে দেওয়া হলো কারাগারে।

ভারতের উত্তর প্রদেশের জলৌন জেলার উরাই কারাগারে এ ঘটনা ঘটে। গত শুক্রবার ওই কারাগারের সামনে লাগানো বাহারি গাছ ক্ষুধার তাড়নায় খেয়ে ফেলে স্থানীয় কমলেশ নামের এক ব্যক্তির আটটি গাধা। এতে খেপে দিয়ে কারাগার কর্তৃপক্ষ গাধাগুলো আটক করে কারাগারে ঢুকিয়ে দেয়। খবর শুনে গাধার মালিক এসে সেগুলোকে ছাড়াতে চান। অনুনয় করেন। কিন্তু কাজ হয়নি।  
এরপরে কমলেশ যান স্থানীয় এক নেতার কাছে। তিনিই শেষ পর্যন্ত গতকাল সোমবার গাধাগুলো ছাড়িয়ে আনেন।

উরাই কারাগারের কনস্টেবল আর কে মিশ্র বলেন, কারাগারের সামনে মূল্যবান বাহারি গাছ লাগানো হয়েছিল। এ কারণেই গাধাগুলোকে এমন শাস্তি দেওয়া হয়েছে।

সম্পর্কিত খবর