শনিবার, ৩০ মে, ২০২০ | আপডেট ০১ ঘণ্টা ১৭ মিনিট আগে

রিয়াদে সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালা

মোহাম্মদ আল-আমিন, সৌদি আরব প্রতিনিধি

রিয়াদে সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালা

রিয়াদে সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালা

সৌদি আরবের রিয়াদে কর্মরত বাংলাদেশি বিভিন্ন ইলেকট্রনিক, প্রিন্ট ও অনলাইন মিডিয়ায় কর্মরত সাংবাদিকদের পেশাগতমান ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার রিয়াদের বদর আসসামা মেডিকেল সেন্টারের কনফারেন্স রুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।  

সৌদি আরব প্রবাসী সাংবাদিক ফোরাম (প্রসাফ) আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মোহাম্মদ আবুল বশির। পরিচালনায় ছিলেন সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আল-আমীন। 

 কর্মশালায় বাংলাদেশ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রবাসে সাংবাদিকদের করণীয় ও দিক নির্দেশনামূলক বক্তব্য দেন- জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব শাবান মাহমুদ, পিআইবি'র পরিচালক দীপ আজাদ ও সাংবাদিক মশিউর রহমান খান।

ফরিদা ইয়াসমিন তার বক্তৃতায় বলেন, প্রবাসে যারা সাংবাদিকতা করেন তাদের আমরা মিস করি। সৌদি আরব প্রবাসী সাংবাদিকদের জন্য জাতীয় প্রেস ক্লাবের দরজা সব সময় খোলা।

শাবান মাহমুদ বলেন, সৌদি আরব এবং ইতালীর রোমে কর্মরত সাংবাদিকদের বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহযোগী সদস্য করার পরিকল্পনা রয়েছে এবং সেটা বর্তমান কমিটির মেয়াদ থাকতেই সম্ভব হবে বলেও আশ্বাস দেন।

দীপ আজাদ তার বক্তৃতায় বলেন, সৌদি আরব প্রবাসী সাংবাদিকরা কী ধরনের সমস্যা মোকাবেলা করেন এবং কী ধরনের সহযোগিতা দরকার তা লিখিত আকারে পেলে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

ঢাকা ইউটিলিটি রিপোটার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মশিউর রহমান খান তার দীর্ঘ বক্তৃতায় সাংবাদিকতার বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক তুলে বলেন, যারা প্রবাসে সাংবাদিকতা করছেন তাদের যেহেতু হাতে কলমে প্রশিক্ষণের তেমন ব্যবস্থা নাই সেহেতু তাদের বেশি বেশি করে সাংবাদিকতা বিষয়ক বিভিন্ন বই পড়তে হবে।

(নিউজ টোয়েন্টিফোর/আল-আমিন/তৌহিদ)

মন্তব্য