শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯ | আপডেট ১৭ ঘন্টা ১০ মিনিট আগে

রোবট সোফিয়া ঢাকায় এসে যা করবেন

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

রোবট সোফিয়া ঢাকায় এসে যা করবেন

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) খাতের প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ উপলক্ষে ঢাকায় আসছে কোন দেশের নাগরিকত্ব পাওয়া প্রথম রোবট সোফিয়া। এ খবর ইতোমধ্যে অনেকেই জেনে গেছেন। তবে ঢাকায় এসে কী করবেন এ নারী রোবট? কীভাবে কাটবে সোফিয়ার সময়? তার সঙ্গে কি সবাই দেখা করতে পারবে? এমন নানা প্রশ্ন প্রযুক্তিপ্রেমীদের মনে।

এ ব্যাপারে ডিজিটাল ওয়ার্ল্ড মেলার সঙ্গে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে সোফিয়ার সম্ভাব্য দিনলিপি। ঢাকায় এসে বেশ ব্যস্ত সময় কাটবে সোফিয়ার। বিভিন্ন সভা-সেমিনারে অংশগ্রহণ,  অতিথিদের সঙ্গে কথা বলা, সংবাদমাধ্যমের মুখোমুখি হওয়াসহ নানা ব্যস্ততায় দিন পার করবেন সোফিয়া। 

৬ ডিসেম্বর সকালে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবে সোফিয়া। অনুষ্ঠানে অতিথিদের সঙ্গে কথা বলবে সে। মেলা উদ্বোধনের পর একটি অনুষ্ঠানে অংশ নেবে সোফিয়া। এতে বিভিন্ন বিষয়ে কথা বলবে এবং প্রশ্নের উত্তর দেবে। সোফিয়ার সঙ্গে ঢাকায় আসছেন এই রোবটের ডিজাইনার ডেভিড হ্যানসন। তিনি সোফিয়াকে নিয়ে একটি কারিগরি অধিবেশনে বক্তৃতা করবেন। সেখানে সোফিয়ার কারিগরি দিক ও কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কথা বলবেন। সেদিনই সোফিয়া ঢাকা ত্যাগ করবে।

এক নজরে সোফিয়া

হলিউড কিংবদন্তি অড্রে হেপবার্নের (১৯২৯—১৯৯৩) চেহারার আদলে তৈরি সোফিয়ার নির্মাতা হংকংয়ের রোবট বিজ্ঞান প্রতিষ্ঠান হ্যানসন রোবটিকস। এটি সক্রিয় হয় ২০১৫ সালের ১৯ এপ্রিল। 

সোফিয়াই পৃথিবীতে প্রথম রোবট যে কোন দেশের নাগরিকত্ব পেয়েছে। গত ২৫ অক্টোবর সৌদি আরবের রাজধানী রিয়াদে ভবিষ্যৎ বিনিয়োগ সম্মলনে সোফিয়াকে দেখানো হয়। সম্মেলনে অংশগ্রহণকারীরা সোফিয়ার কথাবার্তায় এতটাই মুগ্ধ হন যে সেখানেই সোফিয়াকে সৌদি আরবের নাগরিকত্ব প্রদান করার সিদ্ধান্ত হয়। 

সোফিয়ার কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি এমনভাবে বানানো হয়েছে, যাতে মানুষের আচার-আচরণের সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে। মানুষের কাজ দেখে শিখে রোবটটি নিজেই তা করতে পারে। প্রশ্নের উত্তর দিতে সক্ষম। বন্ধুর মতো কথোপকথন চালিয়ে যেতে পারে। 

ওয়াই-ফাই নেটওয়ার্কের মাধ্যমে বিশাল তথ্যভান্ডারে যুক্ত থাকে সোফিয়া। সেখান থেকে ‘মেশিন লার্নিং’ পদ্ধতিতে প্রশ্নের জবাব দেয় সে। কথা বলে ইংরেজিতে।
রোবটটি তথ্য প্রক্রিয়াজাত পারে। মানুষের মুখ শনাক্ত করতে পারে। মানুষের অঙ্গভঙ্গি ও মুখের অভিব্যক্তি নকল করতে পারে।

মন্তব্য