ডায়রিয়ার প্রকোপ, প্রতি ঘন্টায় ৩ থেকে ৫ জন ভর্তি!

হাসপাতালের মেঝতে ও ওয়ার্ডের বাইরে রাখা হচ্ছে অতিরিক্ত রোগী-ছবি ইমন চৌধুরী

ডায়রিয়ার প্রকোপ, প্রতি ঘন্টায় ৩ থেকে ৫ জন ভর্তি!

ইমন চৌধুরী, পিরোজপুর

পিরোজপুরে প্রচণ্ড গরমে শিশু ও নারী-পুরুষ ডায়রিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে প্রতি ঘন্টায় ৩ থেকে ৫ জন রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে। জেলা হাসপাতাল ও ক্লিনিক গুলোতে ক্রমেই বাড়ছে রোগীর সংখ্যা। ধারণক্ষমতার চেয়ে বেশি রোগী ভর্তি হওয়ায় হাসপাতাল কর্তৃপক্ষ সেবা দিতে হিমশিম খাচ্ছে।  

হাসপাতালের মেঝে এবং ওয়ার্ডের বাইরে হাসপাতাল কোয়ার্টারে রাখা হচ্ছে অতিরিক্ত রোগী।

আর ডায়রিয়া ঠেকাতে সেবার পাশাপাশি ডাক্তাররা দিচ্ছেন নানা পরামর্শ।  

পিরোজপুর জেলা হাসপাতালের আবাসিক চিকিৎসক ননী গোপাল রায় জানান, ডায়রিয়া রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় তাদের চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে ডাক্তারদের। ধারণ ক্ষমতার অধিক রোগী ভর্তি হওয়ায় এক বেডে দু'জন কিংবা মেঝেতে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে রোগীদের। এ ছাড়াও এই ডায়রিয়া রোগীদের জন্য আবাসিক ভবনে খোলা হয়েছে আলাদা ওয়ার্ড।

 

রোগীদের দাবি,পর্যপ্ত ঔষধ পাওয়া গেলেও বেড ও ডাক্তারদের ঠিকমত পাওযা যাচ্ছে না। দিনে মাত্র একবার এসে দেখে যায় রোগীকে। তাই ডাক্তারদের সময় বাড়িয়ে দিনে কম করে হলে ২-৩ বার চিকিৎসা দেওয়ার দাবি তাদের।

পিরোজপুর সিভিল সার্জন মো. ফারুক আলম জানান, চলতি মাসে পিরোজপুর জেলায় ডায়রিয়া আক্রান্ত এক হাজার ৬৬৮ রোগী ভর্তি হয়েছে। বুধবার থেকে শনিবার দুপুর পর্যন্ত প্রায় ২৫০ ডায়রিয়া রোগী ভর্তি হয়েছে।

জেলার সদর ও ভান্ডারিয়া উপজেলায় ডায়রিয়ার প্রকোপ বেশি। ২৭ এপ্রিল পর্যন্ত পিরোজপুর সদর উপজেলার ৭৩১, ভান্ডরিয়ার ৫৪৬, স্বরূপকাঠির ২৬৮, নাজিরপুরের ১০০, মঠবাড়িয়ার ১৫০ ও কাউখালীর ৮৮ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে  চিকিৎসা নিয়েছেন।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)
 

সম্পর্কিত খবর