‘মুক্তিযুদ্ধের অঙ্গীকার শোষণমুক্ত রাষ্ট্র গড়ে তোলা’

সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের উপস্থিতরা

‘মুক্তিযুদ্ধের অঙ্গীকার শোষণমুক্ত রাষ্ট্র গড়ে তোলা’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

এবারের মে দিবসে শুধু শ্রমিকরাই নন, মালিকরাও নতুন করে শিক্ষা নেবে। উভয়পক্ষই অর্থনৈতিক সমৃদ্ধির পথে এগিয়ে যাওয়ার চেষ্টাকে জোরদার করবেন। এ কথা বলেছেন সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের সভাপতি, সুপ্রিম কোর্টের আইনজীবী ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠক শেখ সালাহউদ্দিন আহমেদ।

তিনি বলেছেন, আমাদের মহান মুক্তিযুদ্ধের অন্যতম অঙ্গীকার ছিল শ্রমজীবী মেহনতি মানুষের জন্য শোষণমুক্ত, মর্যাদাসম্পন্ন ও সামাজিক ন্যায়বিচার ভিত্তিক একটি গণতান্ত্রিক রাষ্ট্র গড়ে তোলা।

তাই শ্রমিকদের জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে হবে মালিকদের।

রাজধানীর উত্তরায় মহান মে দিবস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি আরও বলেন, মে দিবস শ্রমিকদের লড়াই সংগ্রামের দিবস। বর্তমান সময়কালে পৃথিবীর অপরাপর দেশের তুলনায় বাংলাদেশে মে দিবসের তাৎপর্য অধিকতর গুরুত্বপূর্ণ। জাতি-ধর্ম-বর্ণ-লিঙ্গ নির্বিশেষে পৃথিবীতে সবচেয়ে বড় দিবস হিসেবে পালিত মে দিবস আমাদের লড়াই-সংগ্রামের প্রেরণা দেয়।

মে দিবস শ্রমিকের সুদৃঢ় সংকল্পের অঙ্গীকার। আর এই সংকল্প হল শোষণ-বঞ্চনার অবসানের লক্ষ্যে সামাজিক পরিবর্তন ঘটিয়ে শ্রেণি বৈষম্যের অবসান করার।

তিনি আরো বলেন, বিশ্বনবী রাসূল (সা.) ইরশাদ করেছেন-শ্রমিকের ঘাম শুকানোর আগেই তার পাওনা চুকিয়ে দাও।

সভায় আরও বক্তব্য দেন- অ্যাডভোকেট মোহাম্মদ জগলুল কবির, অ্যাডভোকেট শাহ আলম ইকবাল, অ্যাডভোকেট সিরাজুল হক স্বপন, অ্যাডভোকেট সুহেল ইসলাম খান, অ্যাডভোকেট আবদুল্লাহ আল নোমান, অ্যাডভোকেট মোহাম্মদ ফিরোজুল ইসলাম ফিরোজ, অ্যাডভোকেট মোহাম্মদ এনামুল হক এনাম প্রমুখ।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর