বুধবার, ২০ নভেম্বর, ২০১৯ | আপডেট ০১ ঘণ্টা ৪৭ মিনিট আগে

মির্জা ফখরুলের আসন শূন্য ঘোষণা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

মির্জা ফখরুলের আসন শূন্য ঘোষণা

নির্দিষ্ট সময়ে শপথ গ্রহণ না করায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বগুড়া-৬ আসনটি শূন্য ঘোষণা করেছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

আজ মঙ্গলবার রাতে সংসদ অধিবেশন চলার সময় স্পিকার সংসদ সদস্যদের সামনে এই ঘোষণা দেন। এখন সংবিধান অনুযায়ী ওই আসনে নির্বাচনের আয়োজন করবে কমিশন।

স্পিকার বলেন, সংসদ সদস্য হিসেবে শপথ নেয়ার জন্য বা সময় বাড়ানোর জন্য বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের পক্ষ থেকে কোনও চিঠি পাওয়া যায়নি। তাই সংবিধান অনুযায়ী বগুড়া-৬ আসনটি শূন্য ঘোষণা করা হয়েছে।  

এর আগে সংসদে নিজ কার্যালয়ে সাংবাদিকদের শিরীন শারমিন চৌধুরী বলেন, এমপি হিসেবে শপথ নেয়ার সময় বাড়ানোর বিষয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের পক্ষ থেকে কোনও চিঠি আমার কাছে পৌঁছেনি। 

যদি ২৯ এপ্রিলের মধ্যে কোনও চিঠি সংসদ সচিবালয়ে পৌঁছে থাকে তবে তা গ্রহণ করা হবে। আর সময় চেয়ে মির্জা ফখরুল কোনও চিঠি না দিয়ে থাকলে সংবিধান অনুযায়ী ওই আসনের বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

সংবিধান অনুযায়ী কোনও সংসদ সদস্য নির্বাচনের পর সংসদের প্রথম বৈঠকের তারিখ থেকে ৯০ দিনের মধ্যে শপথ নিতে না পারলে ওই আসন শূন্য হবে। তবে এই ৯০ দিনের মেয়াদ শেষ হওয়ার আগে স্পিকার যথার্থ কারণে তা বাড়াতে পারবেন।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ৩০ জানুয়ারি সংসদের প্রথম অধিবেশন বসে। সে হিসেবে ২৯ মার্চ সংসদ অধিবেশনের ৯০ দিন শেষ হয়।

এবারের নির্বাচনে বিএনপির নেতৃত্বে অংশ নেয় জাতীয় ঐক্যফ্রন্টের ব্যানারে গণফোরামসহ বেশ কয়েকটি দল। এতে ৩০০ আসনের মধ্যে বিএনপি ছয়টি এবং গণফোরাম দুটি আসনে বিজয়ী হয়।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

মন্তব্য