শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৯ | আপডেট ০৬ ঘণ্টা ৪৬ মিনিট আগে

ঘূর্ণিঝড় ফণী মোকাবেলায় প্রস্তুত পিরোজপুর

ইমন চৌধুরী, পিরোজপুর

ঘূর্ণিঝড় ফণী মোকাবেলায় প্রস্তুত পিরোজপুর

প্রবল ঘূর্ণিঝড় ফণী মোকাবেলায় সকল প্রস্তুতি সম্পন্ন করেছে পিরোজপুর জেলা প্রশাসন। পিরোজপুর জেলায় ঘূর্ণিঝড় ফণী মোকাবেলায় ১৯৩ টি সাইক্লোন সেল্টার সহ বিভিন্ন প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানান জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন।
 
জেলা প্রশাসন থেকে ঘূর্ণিঝড় ফণী মোকাবেলায় পিরোজপুর জেলায় সকল সাইক্লোন সেল্টার গুলো পরিস্কার পরিচ্ছন্ন করে প্রস্তুত সহ আশ্রয় স্থলে জনগণকে আনার সব ধরনের ব্যবস্থা করা হয়েছে। উপকূলীয় এলাকায় জনগণকে সচেতন ও সর্তক করতে জেলা তথ্য অফিস ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করার নিদেশ দেয়া হয়েছে। 

জেলার মঠবাড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জি এন সরফরাজ জানান, উপজেলার ৮টি ইউনিয়নের জন্য ইতিমধ্যেই ১ হাজার ২২৫ জন স্বেচ্ছাসেবক তাদের প্রস্তুতিমূলক কার্যক্রম শুরু করেছে। সুন্দরবন সংলগ্ন মাঝের চর এলাকায় সিপিসির স্বেচ্ছাসেবকরা হাত মাইক দিয়ে মানুষকে সতর্ক করার পদক্ষেপ নিয়েছে। লাল পতাকা টানিয়ে মানুষকে সতর্ক করা হচ্ছে। ৮নং বিপদ সংকেত দেখা দিলেই সাথে সাথে মানুষ জনকে সাইক্লোন শেল্টারে দ্রুত আনার ব্যবস্থা নেয়া হয়েছে।
 
জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন জানান, দুযোর্গের সময় মানুষকে উদ্ধার করার জন্য বিভিন্ন বিভাগের স্বেচ্ছাসেবকরা প্রস্তুত রয়েছে। ইতোমধ্যেই ত্রাণমন্ত্রনালয় থেকে ৫ লক্ষ টাকা, ২ শত মেট্রিক টন জিআরের চাল এবং ২ হাজার শুকনো খাবার প্যাকেট মজুদ করা হয়েছে। 

এছাড়া খাবার পানি বিশুদ্ধ করার জন্য পানি বিশুদ্ধ করন ট্যাবলেটের ব্যবস্থা করা হয়েছে।  এছাড়া ইতোমধ্যে জেলা ও উপজেলার দুর্যোগ ব্যবস্থা অনুষ্ঠিত হয়েছে। এদিকে ঢাকা-পিরোজপুর নৌ রুটের সকল লঞ্চ বন্ধ ঘোষণা করা হয়েছে।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)
 

মন্তব্য