রূপপুরে মূল নির্মাণকাজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

রূপপুরে মূল নির্মাণকাজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

পাবনার রূপপুরে দেশের প্রথম পরমাণু বিদ্যুৎকেন্দ্রের প্রথম চুল্লির নির্মাণকাজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার সকাল ১১টায়  তিনি নিজের হাতে প্রথম কংক্রিট ঢালাইয়ের মাধ্যমে এই কাজের উদ্বোধন করেন। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা কংক্রিট ঢালাইয়ের স্থান ঘুরে দেখেন।  

এর মধ্য দিয়ে বিদ্যুৎকেন্দ্রটির পরমাণু চুল্লি বসানোর কাজ শুরু হলো।

প্রকল্পের উৎপাদন কেন্দ্রের এই নির্মাণকাজ শুরুর সব প্রস্তুতি সম্পন্ন করেছে নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট কোম্পানি বাংলাদেশ লিমিটেড।  

মূল নির্মাণ পর্বের আনুষ্ঠানিক উদ্বোধনের দিন থেকেই প্রকল্প শেষ হওয়ার ক্ষণগণনা শুরু হবে। বিদ্যুৎকেন্দ্রটির নির্মাণ শেষ করার জন্য ঠিকাদার কোম্পানি রাশিয়ার অ্যাটমস্ট্রয়েক্সপোর্ট আজ থেকে ৬৬ মাস বা সাড়ে পাঁচ বছর সময় পাবে। সে অনুযায়ী ২০২৩ সালের মে-জুনে কেন্দ্রটির ১ হাজার ২০০ মেগাওয়াট ক্ষমতার প্রথম ইউনিট এবং এর পরের বছর একই ক্ষমতার দ্বিতীয় ইউনিট চালু হওয়ার কথা।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প গ্রহণ করা হয় ১৯৬১-৬২ সালে। তবে ২০১১ সালের ২ নভেম্বর রাশিয়ার সঙ্গে বাংলাদেশের আন্তসরকার সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর মূলত এই প্রকল্পের আনুষ্ঠানিকতা শুরু হয়। পরে ২০১৩ সালে ঋণচুক্তি সই হয়। কেন্দ্রটির প্রথম ধাপের কাজ এরই মধ্যে শেষ হয়েছে। এখন মূল নির্মাণকাজ শুরু হলো।

এর মাধ্যমে পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশ বিশ্বে ৩২তম দেশ হিসেবে নিউক্লিয়ার ক্লাবে যুক্ত হতে যাচ্ছে। বর্তমানে পৃথিবীর ৩১টি দেশে ৪৫০টি পারমাণবিক বিদ্যুতের ইউনিট চলমান আছে।  

সম্পর্কিত খবর