শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯ | আপডেট ০৪ মিনিট আগে

ফণী এখন ঢাকা ও ফরিদপুর অঞ্চলে

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ফণী এখন ঢাকা ও ফরিদপুর অঞ্চলে

ঘূর্ণিঝড় ফণী ঢাকা, ফরিদপুরসহ পার্শ্ববর্তী এলাকায় অবস্থান করছে। ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার গতিবেগ নিয়ে এগুচ্ছে উত্তর ও উত্তর-পূর্ব দিকে।

৫ থেকে ৬ ঘণ্টা পর এটি গভীর নিম্নচাপে রূপ নিবে। বিকেল বা সন্ধ্যার দিকে ঘূর্ণিঝড়টি বাংলাদেশের সীমানা অতিক্রম করতে পারে। ফণীর প্রভাবে সারাদেশের আকাশ মেঘাচ্ছন্ন রয়েছে এবং সারাদেশে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রবৃষ্টি অব্যাহত রয়েছে। 

শনিবার বেলা সোয়া ১১টার দিকে আবহাওয়াবিদ আরিফ হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। 

এদিকে আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ বিশেষ বিজ্ঞপ্তি অনুযায়ী,  ঘূর্ণিঝড় ফণী বাংলাদেশের ওপর দিয়ে আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে।

ঘূর্ণিঝড় ফণী’র প্রভাবে সারাদেশে ঘণ্টায় ৬২-৮৮ কিলোমিটার বেগের দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সাগর খুবই উত্তাল রয়েছে।
ঘূর্ণিঝড়ের প্রভাবে বাংলাদেশের আকাশ মেঘাচ্ছন্ন রয়েছে এবং সারাদেশে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি অব্যাহত রয়েছে।

ঘূর্ণিঝড় এবং অমাবস্যার প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী,চাঁদপুর, বরগুনা, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ২-৪ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাস প্লাবিত হতে পারে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

মন্তব্য