পোপ ফ্রান্সিস ঢাকায়, চড়বেন রিকশায়

ফাইল ছবি

পোপ ফ্রান্সিস ঢাকায়, চড়বেন রিকশায়

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

তিন দিনের সফরে বৃহস্পতিবার দুপুরে ঢাকায় পৌঁছেছেন রোমান ক্যাথলিক চার্চের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস।  এ সফরে মিয়ানমারের রাখাইন থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সঙ্গে দেখা করবেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশের ক্যাথলিক বিশপের আমন্ত্রণে আসা পোপকে বিমানবন্দরে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সফরে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় বাহন রিকশায়ও চড়তে পারেন পোপ ফ্রান্সিস।

 ইতোমধ্যেই সেই রিকশাটি প্রস্তুত করা হয়েছে।   রিকশাটি কাকরাইলের আর্চবিশপ হাউসে রাখা হয়েছে।

প্রসঙ্গত, ৩০ বছর পর এই প্রথম কোনো পোপ বাংলাদেশ সফরে এসেছেন। সবশেষ ১৯৮৬ সালে সফর করেছিলেন পোপ দ্বিতীয় জন পল।

সফরসূচি অনুযায়ী, বিমানবন্দর থেকে পোপ যাবেন সাভারের জাতীয় স্মৃতিসৌধে। সেখানে একাত্তরের মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের পর এই ধর্মগুরু পরিদর্শন করবেন রাজধানীর ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর।

রাতে তার সম্মানে আয়োজিত রাষ্ট্রীয় অনুষ্ঠানে অংশ নেবেন পোপ। তারপর রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন পোপ ফ্রান্সিস। এদিন অন্যান্য কূটনীতিকদের সঙ্গেও কুশল বিনিময় করবেন তিনি।

সফরসূচি অনুযায়ী, ১ ডিসেম্বর (শুক্রবার) এক গণমিছিলে অংশ নেবেন পোপ।

ওইদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করার কথা রয়েছে তার। একই দিনে বাংলাদেশের ক্যাথলিক বিশপসহ অন্যান্য ধর্মীয় নেতাদের সঙ্গেও বৈঠক করবেন।
সফরের শেষ দিন ২ ডিসেম্বর (শনিবার) মাদার তেরেসা প্রতিষ্ঠিত মিশনারিগুলো পরিদর্শন করবেন পোপ। বৈঠকে বসবেন খ্রিস্টধর্মের নেতাদের সঙ্গে। বিকেলে তিনি নটরডেম কলেজে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলবেন যুব সম্প্রদায়ের সঙ্গে। সন্ধ্যায় বাংলাদেশ ছাড়বেন পোপ ফ্রান্সিস।

সম্পর্কিত খবর