কালকিনিতে ৩ হাজার হেক্টর জমির ধান পানির নীচে

৩ হাজার হেক্টর জমির ধান পানির নীচে

ঘূর্ণিঝড় ফণীর প্রভাব

কালকিনিতে ৩ হাজার হেক্টর জমির ধান পানির নীচে

কোটি টাকা ক্ষতির আশঙ্কা
মাদারীপুর প্রতিনিধি

 

ঘূর্ণিঝড় ফণীর প্রভাব আর টানা বৃষ্টিতে বাধ ভেঙ্গে তলিয়ে যাচ্ছে মাদারীপুরের কালকিনি উপজেলার নবগ্রাম এলাকার কালাইতলা বিলের ৫ হাজার হেক্টর জমির ইরি ফসল। এতে প্রায় কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। তবে বাঁধ রক্ষার্থে ওই একার ইউপি চেয়ারম্যানসহ স্থানীয় লোকজন প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। খবর পেয়ে শনিবার বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.আমিনুল ইসলাম ও ডাসার থানার ওসি মো. গোলাম কিবরীয়া সরেজমিন পরিদর্শন করেন।

ইতিমধ্যে কৃষকের প্রায় ৩ হাজার হেক্টর জমির ধান পানির নিচে তলিয়ে গেছে। স্থানীয় কৃষকরা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে বাঁধ নির্মাণের জোর দাবি জানিয়েছে।

সরেজমিন ও ক্ষতিগ্রস্থ পরিবার সূত্রে জানা গেছে, ফণীর প্রভাবে গত দুইদিনের টানা বৃষ্টি ও নদীর জোয়ারে বাঁধ ভেঙ্গে তলিয়ে যাচ্ছে বিলের ইরি ফসল। নদ-নদীর পানি দ্রুত বাড়তে থাকায় বিলের অন্যান্য বাধও ঝুঁকিতে রয়েছে।

যে কোনো সময় পানি ঢুকে ফসলহানীর আশঙ্কা করছেন কৃষকেরা।

কান্না জরিত কণ্ঠে কৃষক সুজিত তালুকদার, পুলিন মল্লিক, সঞ্জয় বাড়ৈ ও রিনা মল্লিক বলেন, আমারদের শেষ সম্বল ব্যায় করে ধান লাগিয়েছি। তা এখন তলিয়ে গেছে। তাই এখন কীভাবে আমরা সংসার চালাব যানি না।

কালকিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আমিনুল ইসলাম বলেন, বিষয়টি জানতে পেরে দ্রুত সরেজমিনে গিয়ে বাঁধ রক্ষার জন্য অনুদানের ব্যবস্থা করেছি এবং স্থানীয় ইউপি চেয়ারম্যান ও ইউপি সদস্যরা ঘটনাস্থলে সার্বক্ষনিক অবস্থান করছেন।

(নিউজ টোয়েন্টিফোর/বেলাল/তৌহিদ)

সম্পর্কিত খবর