রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯ | আপডেট ০৩ ঘণ্টা ২৭ মিনিট আগে

'খাদ্যে ভেজাল মেশালে ঈদ কাটবে কারাগারে'

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

 'খাদ্যে ভেজাল মেশালে ঈদ কাটবে কারাগারে'

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, পবিত্র রমজানে কোনো ব্যবসায়ী যদি ইফতার সামগ্রীসহ খাদ্যে ভেজাল কিংবা পচা-বাসি খাবার বিক্রি করে তাহলে অর্থদণ্ডের পাশাপাশি কারাদণ্ড দেয়া হবে। এমনকি ঈদের মতো আনন্দের দিনটিও তাদের কারাগারে কাটাতে হতে পারে।

আজ মঙ্গলবার পুরান ঢাকার চকবাজারের ঐতিহ্যবাহী ইফতার বাজার পরিদর্শন নিয়ে গণমাধ্যম কর্মীদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, রমজানজুড়ে সিটি কর্পোরেশনের পাঁচটি টিম ইফতার তৈরির প্রতিষ্ঠান রেস্টুরেন্টে অভিযান চালাবে। অভিযানে যদি কেউ রোজাদারদের পচা-বাসি এবং ভেজাল মিশ্রিত খাবার বিক্রি করছেন- এমন প্রমাণ মেলে তাহলে অর্থদণ্ডের পাশাপাশি কারাদণ্ড দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

ব্যবসায়ীদের উদ্দেশ্যে মেয়র বলেন, আপনারা এই পবিত্র মাসে কাউকে পচা-বাসি খাবার খাওয়াবেন না। যদি এমন করেন তাহলে ঈদের মতো আনন্দের দিনটি আপনাদের কারাগারে কাটাতে হতে পারে।

তিনি বলেন, ইফতার ও সেহরির খাবারের মান নিয়ন্ত্রণে গঠিত পাঁচটি মনিটরিং টিম এ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ছাড়াও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিপ্ততর, ঢাকা মেট্রোপলিটন পুলিশ, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এবং বাংলাদেশ স্ট্যান্ডার্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) প্রতিনিধিরা থাকবেন। এই টিমের সদস্যরা নিশ্চিত করবেন যাতে কেউ ভেজাল পচা-বাসি খাবার না বিক্রি করতে পারে। কেউ যদি এমন খাবার বিক্রি করেন তাকে শনাক্ত করে জেল-জরিমানা দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

এছাড়া কেউ যাতে মূল্য বেশি না নিতে পারে সেটিও এ মনিটরিং করবে। আজ থেকে এ কার্যক্রমের শুরু করা হলো।

 

(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

মন্তব্য