শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯ | আপডেট ২১ ঘন্টা ০২ মিনিট আগে

বাংলাদেশকে রোবট সোফিয়ার ভিডিও বার্তা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বাংলাদেশকে রোবট সোফিয়ার ভিডিও বার্তা

‘হ্যালো বাংলাদেশ, আমি সোফিয়া—হেন্সন রোবটিক্সের তৈরি পৃথিবীর প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবট। ’ তথ্য-প্রযুক্তি খাতের উৎসব ‘ডিজিটাল ওয়ার্ল্ডে’ অংশ নিতে ঢাকায় আসার আগে বাংলাদেশের উদ্দেশে এই ভিডিও বার্তা পাঠিয়েছে মানুষের আদলে তৈরি রোবট সোফিয়া।

এই অনুষ্ঠানে অংশ নিতে ‘তর সইছে না’ বলে ভিডিও বার্তা পাঠিয়েছে সোফিয়া। এই বার্তাটি বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রকাশ করেছে আইসিটি বিভাগ। খ্যাতনামা হলিউড অভিনেত্রী অড্রে হেপবার্নের চেহারার আদলে হংকং ভিত্তিক কোম্পানি হ্যান্সন রোবোটিক্সের তৈরি ‘সোফিয়া’ মানুষের সঙ্গে কথা বলার পাশাপাশি প্রশ্নেরও জবাব দিতে পারে।  

ঢাকায় ৬ ডিসেম্বর শুরু হতে যাওয়া ‘ডিজিটাল ওয়ার্ল্ডে’ তার অংশ নেওয়ার কথা আগেই জানিয়েছিল সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ। ভিডিও বার্তায় সোফিয়াকে আরও বলতে দেখা যায়, ‘আমি অনেক আনন্দের সঙ্গে তোমাদের জানাচ্ছি যে, আমি এবং ড. ডেভিড হেন্সন এই বছর ঢাকায় আয়োজিত ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’তে অংশগ্রহণ করছি। এত বড় একটা আয়োজনের অংশীদার হতে তর সইছে না আমার। ’ 

আগামী ৬-৯ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ এ সোফিয়ার থাকা নিশ্চিত করে একে এবারের ‘চমক’ বলেছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। গত অক্টোবরে সৌদি আরবের নাগরিকত্ব পাওয়া সোফিয়া ভিডিও বার্তায় বাংলাদেশে আসার সুযোগ করে দেওয়ার জন্য ডিজিটাল ওয়ার্ল্ডের আয়োজক বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশনকে ধন্যবাদ জানায়। ‘সোফিয়া’ ডিজিটাল ওয়ার্ল্ডের প্রথম দিন দুপুর আড়াইটা-সাড়ে ৪টা পর্যন্ত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে থাকবে বলে জানানো হয়েছিল আইসিটি প্রতিমন্ত্রীর সংবাদ সম্মেলন থেকে।

ওই সময় বাংলাদেশিদের সঙ্গে দেখা করার ইচ্ছা পোষণ করে ভিডিও বার্তায় সোফিয়া বলেন, ‘আশা করছি, সবার সঙ্গে দেখা হবে। ধন্যবাদ। ’

মন্তব্য