কাপ্তাই হ্রদে মাছের প্রজনন বৃদ্ধির লক্ষ্যে নানা পরিকল্পনা

কাপ্তাই হ্রদে মাছের প্রজনন বৃদ্ধির লক্ষ্যে নানা পরিকল্পনা

ফাতেমা জান্নাত মুমু, রাঙামটি

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু বলেছেন, রাঙামাটি কাপ্তাই হ্রদে মাছের প্রজনন বৃদ্ধির লক্ষ্যে সরকার নানা পরিকল্পনা গ্রহণ করেছে। এ হ্রদের বিলুপ্ত মাছের সংখ্যা আবারও ফিরিয়ে আনা হবে। তাই বন্ধকালীন সময় হ্রদের প্রচুর পোনামাছ অবমুক্ত করা হচ্ছে।  

শুক্রবার বেলা ১১টার দিকে রাঙামাটি মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) উদ্যোগে কাপ্তাই হ্রদের মাছের পোনা অবমুক্ত করণ অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু এ কথা বলেন।

তিনি বলেন, পোনা মাছগুলো বড় হলে এ অঞ্চলে মাছের চাহিদা পূরণ করা সম্ভব। একই সাথে বিলুপ্ত কার্প জাতীয় মাছ আবারও ফিরিয়ে আনতে সরকারের নির্দেশে একটি বিশেষ দল কাজ করে যাচ্ছি। প্রাকৃতিক প্রজননের স্থানগুলোকে রক্ষায় কাজ করা গেলে প্রাকৃতিক এ হ্রদে মাছ উৎপাদন বৃদ্ধি পাবে।  

রাঙামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশীদের সভাপতিত্বে এতে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) দিলদার আহমদ, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহা পরিচালক ইয়াহিয়া মাহামুদ, রাঙামাটির অতিরিক্ত পুলিশ সুপার ছুফি উল্লাহ, কাপ্তাই হ্রদ মৎস্য উন্নয়ন ও বিপনন কেন্দ্রের ব্যবস্থাপক কমান্ডার মোহাম্মদ আসাদুজ্জামান।

আলোচনা সভা শেষে কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের পোনা অবমুক্ত করেন অতিথিরা। বিএফডিসির’র ব্যবস্থাপক কমান্ডার আসাদুজ্জামান জানান, এ বছর কাপ্তাই হ্রদের বিভিন্ন এলাকায় ৩০ মেট্রিক টন মাছের পোনা অবমুক্ত করা হবে।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর