শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯ | আপডেট ০২ ঘন্টা ০২ মিনিট আগে

‘একজ জাগরণ’ এর দৃষ্টিনন্দন উদ্যোগ

শফিকুল ইসলাম শামীম, রাজবাড়ী প্রতিনিধি

‘একজ জাগরণ’ এর দৃষ্টিনন্দন উদ্যোগ

আবার ফুটেছে দ্যাখো, কৃষ্ণচূড়া থরে থরে শহরের পথে, কেমন নিবিড় হয়ে। কবি শামসুর রাহমানের কবিতার এই লাইনগুলোর প্রতিচিত্র রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলা শহর থেকে গ্রামে। গোয়ালন্দ উপজেলায় সামাজিক সংগঠন ‘একজ জাগরণ’ এর নিজস্ব অর্থায়নে রোপণ করা হয়েছে পাঁচ হাজার কৃষ্ণচূড়া গাছ। এই কৃষ্ণচূড়া গাছগুলো গোয়ালন্দ সাধারণ মানুষের মন রঙিন করে তুলেছে।

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার সামাজিক সংগঠন ‘একজ জাগরণ’ ২০১০ সালে পথ চলা শুরু করে। এই সংগঠনের স্বেচ্ছাসেবীরা নিজস্ব উদ্যোগে সামাজিক কাজসহ উপজেলার বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানে বৃক্ষরোপণ শুরু করেন। তাদের রোপণ করা গাছগুলো এখন উপজেলাবাসীর উপকারে আসা শুরু করেছে। লাল হয়েছে আকাশ। গোয়ালন্দ উপজেলা রাস্তা-ঘাট, রেল লাইন, স্টেশন, অলি-গলি ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কৃষ্ণচূড়া গাছে রঙ্গিন হয়ে আছে।

কৃষ্ণচূড়ার ফুলে ফুলে উপজেলার আকাশ যেন রাঙ্গিয়ে আছে। বৃক্ষ প্রেমিকরা ছুঁটে আসে প্রতিদিন। প্রিয়ার হাত ধরে কৃষ্ণচূড়ার গাছের তলায়।

২০১০ সালে ‘একজ জাগরণ’ এর উদ্যোগে গোয়ালন্দ উপজেলার রেল লাইনের দুই পাশ, রাস্তার দুই পাশসহ সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান, পৌরসভা ও বাজার এলাকায় রোপণ করা হয় পাঁচ হাজার কৃষ্ণচূড়া গাছের চারা। একজ জাগরনের সদস্যদের উদ্দেশ্য প্রতিটি পরিবার যেন বৃক্ষ প্রেমিক হয়। কারণ জীবনের প্রয়োজনে বৃক্ষের বিকল্প
নেই।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সদস্য আবুল কাশেম বলেন, গোয়ালন্দে সামাজিক সংগঠন একজ জাগরণ এর সদস্যরা পাচ হাজারের অধিক বৃক্ষরোপণ করে গোয়ালন্দে সৌন্দর্য বৃদ্ধি করেছে। আমি এ রকল উদ্যোগকে স্বাগত জানাই। এ ধরনের উদ্দ্যোগ প্রতিটি পরিবারের নেওয়া প্রয়োজন।

আব্দুর মতিন বলেন, উদ্যোগটি অবশ্যই মহান। সাধারণ মানুষের শান্তিশৃঙ্খলা ও পরিবেশ রক্ষার জন্য একজ জাগরণ ২০১০ সাল থেকে বৃক্ষ রোপণ করে আসছে।

তারা পাখির নিরাপদে থাকার জন্য গাছে গাছে হারিও বেঁধেছে।

একজ জাগরণের আহবায়ক সুজন সরোয়ার বলেন, ‘এলাকার সৌন্দর্য ও পরিবেশের কথা বিবেচনা করে ২০১০ সালে পাঁচ হাজার কৃষ্ণচূড়া ও এক হাজার তালগাছ লাগিয়ে ছিলাম। গাছগুলোর প্রয়োজনীয়তা এখন গোয়ালন্দবাসী উপভোগ করছে। এটাই আমাদের স্বার্থকতা। আমাদের উদ্যোগ দেখে যেন উপজেলার প্রতিটি মানুষ বৃক্ষ প্রেমিক হয়।

(নিউজ টোয়েন্টিফোর/শামীম/তৌহিদ)

মন্তব্য