বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯ | আপডেট ৩৩ মিনিট আগে

এবার এস-৫০০ কিনতে চায় তুরস্ক

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

এবার এস-৫০০ কিনতে চায় তুরস্ক

রাশিয়া থেকে এস-৪০০ কেনার জন্য তুরস্ক আড়াইশ কোটি ডলারের চুক্তি করেছে। কিন্তু আমেরিকা তাতে বাধা দিচ্ছে। কিন্তু তারপর অটল রয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

তিনি বলেছেন, শুধু এস-৪০০ নয়, তার দেশ এখন রাশিয়া থেকে এস-৫০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার পরিকল্পনা করছে। এস-৫০০ হচ্ছে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার উন্নত সংস্করণ।

রাশিয়া থেকে এস-৪০০ কেনা নিয়ে যখন আমেরিকা ও ন্যাটো জোটের বেশিরভাগ সদস্য দেশের সঙ্গে তুরস্কের মতবিরোধ চলছে তখন একথা বললেন এরদোয়ান।

ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সঙ্গে টেলিভিশন চ্যানেলের এক প্রশ্নোত্তর অনুষ্ঠানে তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ন জোর দিয়ে এ কথা বলেন। 

আরও বলেন, রাশিয়া থেকে এস-৪০০ কেনার চুক্তি একটি ‘সম্পন্ন চুক্তি’ এবং মার্কিন হুমকির মুখে আংকারা অবশ্যই এ চুক্তি থেকে পিছু হটবে না।

তিনি বলেন, চুক্তি অনুসারে আগামী জুলাই মাস অথবা তারও আগে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহের কাজ শুরু করবে রাশিয়া। দেশটি তুরস্ককে খুব ভালো শর্তে এস-৪০০ দিচ্ছে বলেও তিনি জানান।

‘এস-৪০০ পাওয়ার পর তুরস্ক রাশিয়ার সঙ্গে যৌথ বিনিয়োগে এস-৫০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা তৈরির  বিষয়ে আলোচনা করবে’ বলেন এরদোয়ান।’

এরইমধ্যে আমেরিকা হুমকি দিয়েছে যে, রাশিয়ার এস-৪০০ কিনলে ওয়াশিংটন আংকারাকে এফ-৩৫ বিমান দেবে না, এমনকি ন্যাটো জোট থেকে তুরস্ককে বহিষ্কারের হুমকি দিয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য