সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯ | আপডেট ৫৩ মিনিট আগে

খুলনায় রাষ্ট্রায়ত্ত পাটকলে নতুন কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনায় রাষ্ট্রায়ত্ত পাটকলে নতুন কর্মসূচি

খুলনায় বকেয়া মজুরি পরিশোধ, মজুরি কমিশন বাস্তবায়নসহ ৯ দফা দাবিতে আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা করেছে রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা। আগামী ২২ মে থেকে সকাল আটটা থেকে দুপুর দুটা পর্যন্ত রাজপথ-রেলপথ অবরোধ করবে শ্রমিকরা। একই সঙ্গে খুলনার নয়টি রাষ্ট্রায়ত্ত পাটকলে টানা ধর্মঘট অব্যাহত থাকবে।

এর আগে ২১ মে পর্যন্ত বিকেল চারটা থেকে প্রতিদিন তিন ঘণ্টা করে রাজপথ-রেলপথ অবরোধ করবে শ্রমিকরা।

রোববার খুলনার ক্রিসেন্ট জুট মিলের সিবিএ কার্যালয়ে পাটকল শ্রমিক লীগ ও সিবিএ-নন সিবিএ পরিষদের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

পাটকল শ্রমিক লীগ খুলনা-যশোর অঞ্চলের আহ্বায়ক মো. মুরাদ হোসেন জানান, শ্রমিকরা রুজি-রুটির জন্য মিলে কাজ করে। সপ্তাহ শেষে মজুরি দিয়ে সংসার পরিচালনা করে। অথচ গত ১২ সপ্তাহ শ্রমিকদের মজুরি প্রদান করা হচ্ছে না। এভাবে চললে না খেয়ে মরতে হবে।

তিনি বলেন, গত ৫ মে থেকে শ্রমিকরা পাটকলগুলোর উৎপাদন বন্ধ রেখে ধর্মঘট-অবরোধ পালন করছে। অথচ, বিজেএমসি ও সরকারের এ বিষয়ে কোনো উদ্যোগ নেই। আন্দোলন জোরদার করতে নতুন কর্মসূচি দেওয়া হয়েছে।

এদিকে পাটকল শ্রমিকরা গতকাল বিকেলে নগরীর নতুন রাস্তা মোড়, আটরা-গিলাতলা ও রাজঘাট শিল্পাঞ্চলে রাজপথ-রেলপথ অবরোধ করে। এ দিন সড়কেই ইফতার ও নামাজ আদায় করেছে শ্রমিকরা। সড়ক ও রেলপথ অবরোধের কারণে যাত্রীদের চরম দুর্ভোগে পড়তে হয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/শাহীন/তৌহিদ)

মন্তব্য