এস-৪০০ প্রশিক্ষণে রাশিয়ায় পাঠিয়েছে তুরস্ক সেনাবাহিনী

ছবি সংগৃহীত

এস-৪০০ প্রশিক্ষণে রাশিয়ায় পাঠিয়েছে তুরস্ক সেনাবাহিনী

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

এস-৪০০ ক্ষেপণাস্ত্র ক্রয় নিয়ে তুরস্ক এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে মতবিরোধ দেখা দিয়েছে। ভূমি থেকে আকাশে নিক্ষেপণ যোগ্য বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এস-৪০০ প্রশিক্ষণের জন্য রাশিয়ায় সেনবাহিনীর একটি দল পাঠিয়েছে তুরস্ক। এই নিয়ে যুক্তরাষ্ট্রের মধ্যে মতবিরোধ দেখা দিয়েছে। যুক্তরাষ্ট্র মনে করছে ন্যাটোভুক্ত দেশে হিসেবে তুরস্ক এমন সিদ্ধান্ত নিতে পারে না।

ওয়াশিংটন জানায়, এই পদক্ষেপটি আঙ্কারার জন্য এফ-৩৫ মুদ্ধবিমান নির্মাণে ঝুঁকিপূর্ণ করবে। তবে এটি এস-৪০০ ক্ষেপণাস্ত্র দ্বারা আপোস করা হবে।

তুর্কি প্রতিরক্ষামন্ত্রী সাংবাদিকদের জনান, এফ-৩৫ যুদ্ধবিমানের জন্য তুরস্ক তার দায়দায়িত্ব সম্পন্ন করেছে। তুরস্ক এই পরিকল্পনা চালিয়ে যাবে।

তিনি আরও জানান, যুক্তরাষ্ট্রের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনা এখনো চলছে।

হুলুসি আকার জানান, যুক্তরাষ্ট্রের সঙ্গে এফ-৩৫ যুদ্ধবিমান, প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এবং সিরিয়ার পূর্ব ফোরাত নদী নিয়ে আলোচনার উন্নতি হয়েছে।

মন্ত্রী আরও জানান, তুরস্ক মার্কিন তৈরি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্রের বিষয়টি মূল্যায়ন করেছে। আঙ্কারা এবং ওয়াশিংটন প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্রের মূল্য, প্রযুক্তি হস্তান্তর, যৌথ উৎপাদন এবং সর্বশেষ অফার নিয়ে যুক্তরাষ্ট্রের আনুষ্ঠানিক আলোচনা করছে।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর