সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯ | আপডেট ০১ ঘন্টা ০৭ মিনিট আগে

হার্ট ভালো-খারাপ বুঝবেন যেভাবে

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

হার্ট ভালো-খারাপ বুঝবেন যেভাবে

অনিয়মের ফলে আমাদের শরীরে অজান্তেই বাসা বাঁধছে রোগ। বাড়তে থাকা বয়সের সঙ্গে সঙ্গে উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টোরল, অতিরিক্ত মেদ, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, মদ্যপান, মানসিক চাপের করণে মানুষের হার্ট অ্যাটাক হয়।

অনেক সময় হার্ট অ্যাটাক হলেও বোঝা যায় না। কারণ, এমন অনেক সময় হয়, যখন বুকে ব্যথা বোধ হওয়া ছাড়াই হার্ট অ্যাটাক হয়।

কী করে বুঝবেন আপনার হৃদযন্ত্রের অবস্থা কী আর হার্ট অ্যাটাকের কতটা আশঙ্কা রয়েছে? একটা পদ্ধতি আছে যা থেকে সহজেই এ ব্যাপারে জানা যেতে পারে। তাহলে পদ্ধতিটি জেনে নেওয়া যাক...

হৃদযন্ত্রের স্বাস্থ্য পরীক্ষার পদ্ধতি:

১। প্রথমে মাটিতে সোজা হয়ে বসে নিয়ে পা দুটি জোড়া অবস্থায় সামনের দিকে সমান করে ছড়িয়ে দিন। খেয়াল রাখতে হবে, পা দু’টি আর পায়ের আঙুলগুলি যেন একটুও ভাঁজ হয়ে না থাকে।

২। এবার দুটি পা সামনের দিকে টানটান করে ছড়িয়ে রাখা অবস্থায় পায়ের আঙুলগুলি দুহাত দিয়ে ছোঁয়ার চেষ্টা করুন।

৩। যদি পা দুটি একটুও ভাঁজ না করে দুহাত দিয়ে পায়ের আঙুল ছুঁতে পারেন, তাহলে বুঝবেন আপনার হার্ট একেবারে সুস্থ আছে। আর যদি এমনটা না করতে পারেন, তাহলে বুঝবেন আপনার ব্লাড ভেসেলগুলো যথেষ্ট ফ্লেক্সিবেল বা নমনীয় নয়। তাই আপনি পায়ের আঙুল ছুতে পারছেন না। আর যদি এমন হয়, তাহলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন।

হৃদরোগ বিশেষজ্ঞদের মতে, ব্লাড ভেসেলগুলো যদি যথেষ্ট নমনীয় না হয়, সে ক্ষেত্রে হার্টের নানা অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা বহুগুণে বেড়ে যায়। তবে অনমনীয় ব্লাড ভেসেল মানেই আপনার হার্টের রোগ আছে, এমনটাও ভেবে নেওয়া ঠিক নয়!

কারণ, কোনও ব্যক্তির বয়স, তাঁর শরীরে মেদের পরিমাণ, তাঁর ওজন স্বাভাবিক আছে কিনা বা তাঁর মধ্যে কোনো কোনো স্বাস্থ্য সমস্যা রয়েছে— এমন আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় এ ক্ষেত্রে বিবেচনা করা হয়।

তাই উল্লেখিত পদ্ধতিতে পরীক্ষা করতে গিয়ে যদি সমস্যা হয়, সে ক্ষেত্রে চিকিত্সকের পরামর্শ মেনে স্বাস্থ্য পরীক্ষা করিয়ে নিন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য