বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০১৯ | আপডেট ০৬ মিনিট আগে

কৃষকের জন্যে ট্রাম্পের ভর্তুকি ১৬ বিলিয়ন ডলার

আমেরিকার কৃষিজমি কিনছে বিদেশীরা

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে

কৃষকের জন্যে ট্রাম্পের ভর্তুকি ১৬ বিলিয়ন ডলার

যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যকার বাণিজ্য সম্পর্কে টানাপোড়েন চলায় মার্কিন মুল্লুকের কৃষকেরা সংকটে পড়েছেন। এহেন অবস্থা থেকে কৃষকদের পরিত্রাণের জন্য প্রেসিডেন্ট ট্রাম্প ১৬ বিলিয়ন ডলারের প্রণোদনা প্রকল্প হাতে নিয়েছেন।

এ প্রসঙ্গে ট্রাম্প কৃষক সমাজের প্রশংসা করে ২৮ মে বলেছেন, ‘খাঁটি দেশপ্রেমিক বলতে কৃষকদেরকেই বলা যেতে পারে। নির্ভেজাল দেশপ্রেমিক হিসেবে তারা সার্ভিস দিচ্ছেন। তাদের টিকে থাকার ক্ষেত্রে ফেডারেল সরকারের অবশ্যই দায়িত্ব রয়েছে। 

‘আপনারা নির্দ্বিধায় বলতে পারেন যে, আমাদের কৃষকেরা সত্যিকার অর্থেই দেশপ্রেমিক’-উল্লেখ করেন ট্রাম্প। তাই প্রয়োজনের সময় আমাদের প্রশাসন বসে থাকতে পারে না।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের কৃষি খামারের বিরাট একটি অংশ ইতিমধ্যেই বিদেশীরা ক্রয় করেছেন। ২০১৫ সালের সর্বশেষ তথ্য অনুযায়ী, কৃষিজমির ৩০ মিলিয়ন একরের মালিকানা চলে গেছে বিদেশী বিনিয়োগকারিদের হাতে। এক দশক আগের তুলনায় জমি বেহাত হবার ঘটনা দ্বিগুণ হয়েছে।

কৃষি মন্ত্রণালয় সূত্রে বলা হয়েছে, ২০১৫ সালে আমেরিকার কৃষি জমির ২৬.৮ মিলিয়ন একর ক্রয় করেছেন বিদেশীরা। গত ৩০ বছরের মধ্যে এ হার সবচেয়ে বেশি। তবে ২০০০ থেকে ২০০৬ সালের মধ্যে বিদেশীদের মালিকানায় কৃষি জমি চলে যাবার গতি ছিল একেবারেই মন্থর। ২০০৬ এবং ২০০৭ সালে এমন দলিল হস্তান্তরের ঘটনা ঘটেছে মাত্র ৩.৬ মিলিয়ন একরের। 

(নিউজ টোয়েন্টিফোর/এনআরবি/তৌহিদ)

মন্তব্য