রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৯ | আপডেট ০৮ মিনিট আগে

পুরোনো কর্মী নিতে আগ্রহ মালয়েশিয়া

 শাহাদাত হোসেন, মালয়েশিয়া থেকে

পুরোনো কর্মী নিতে আগ্রহ মালয়েশিয়া

মালয়েশিয়া নতুন কলিং নিয়ে কোনো আশার আলো নেই আপাতত পুরনো কর্মীদের কি আর আগ্রহ। আগামী ১ জুলাই থেকে বিদেশি কর্মীদের পুনঃস্থাপন প্রক্রিয়া চালু করার নোটিশ জারি করেছে মালয়েশিয়া সরকার। দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কোম্পানি থেকে কোনো কর্মী নিজ দেশে চলে গেলে তার স্থলে কর্মী নিয়োগ করা যাবে। পুরনো কর্মীরা আগের মালিকের কোম্পানি ফিরে আসতে পারবেন। তবে যেসব কর্মীর বয়স ৪৫ বছরের ওপরে এবং মালয়েশিয়ায় কমপক্ষে ১০ বছর অবস্থান করেছেন, তারা এ প্রক্রিয়ায় ফিরে আসতে পারবেন না। 

মন্ত্রিপরিষদ বৈঠকে মালয়েশিয়া সরকার ২০১৭ সালে স্থগিত করা পদ্ধতির পুনঃস্থাপনের অনুমোদন দিয়েছে। সরকার বিশ্বাস করে, এই পদ্ধতিতে মালয়েশিয়াতে বিদেশি কর্মীদের সংখ্যা বাড়ানো হবে না বরং নিয়োগকারীদের জন্য তার কোম্পানিতে কর্মীদের আগের (অনুমোদিত কোটা) সংখ্যাটি বজায় থাকবে।

ইতিমধ্যে দালাল চক্র মালয়েশিয়া কলিং চালুর নামে সাধারণ মানুষের কাছ থেকে টাকা হাতিয়ে নিতে সক্রিয়, সংশ্লিষ্ট সূত্রে বলা হয়েছে আপাতত কলিং ভিসার নামে কারো সাথে কোন লেনদেন করা থেকে বিরত থাকতে।

(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

মন্তব্য