বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০১৯ | আপডেট ০৪ মিনিট আগে

পাক-ভারতে ঈদ বুধবার

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

পাক-ভারতে ঈদ বুধবার

সোমবার (০৩ জুন) রাতে সৌদি আরবের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় দেশটিতে মঙ্গলবার (০৪ জুন) ঈদ উদযাপন করা হয়। সে মোতাবেক মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সিদ্ধান্ত হয় মঙ্গলবার (০৪ জুন) ঈদ উদযাপনের।

এদিকে ভারতে আগামীকাল বুধবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। কলকাতার নাখোদা মসজিদের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়। কলকাতা টুয়েন্টিফোর এ খবর প্রচার করে।

মঙ্গলবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, আজ সন্ধ্যা ৭টা থেকে ৭টা ৪৫ মিনিটের মধ্যে দিল্লিতে চাঁদ দেখা দেছে। চাঁদটি খুব পরিষ্কারভাবে দেখেছেন অনেকেই। তাই ভারতজুড়ে আগামীকাল ঈদুল ফিতর উদযাপিত হবে। প্রতিবেশী ভারতে আগামীকাল ঈদ উদযাপন করলেও বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপন হবে বৃহস্পতিবার। মঙ্গলবার রাত পৌনে নয়টার দিকে জাতীয় চাঁদ দেখা কমিটি এই সিদ্ধান্ত জানায়।

এছাড়া পাকিস্তানের আকাশে ইতোমধ্যে চাঁদ দেখা গেছে, তারাও বুধবার ঈদ উদযাপন করবে।

ডন অনলাইনের খবরে বলা হয়েছে, এক সংবাদ সম্মেলনে রুইত-ই-হিলাল কমিটির প্রধান মুফতি মুনিব উর রহমান মঙ্গলবার চাঁদ দেখার কথা ঘোষণা করেছেন।

তিনি বলেন, দেশের বিভিন্ন স্থান থেকে চাঁদ দেখার খবর তিনি পেয়েছেন। এছাড়া চাঁদ দেখা যাওয়ার খবর তাদের কাছে ক্রমাগত আসতেছে।

এদিকে ভারতে শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় আগামীকাল বুধবার দেশটিতে ঈদ উদযাপন করা হবে। দেশটির ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকার খবরে এমন তথ্য পাওয়া গেছে।

খালিজ টাইমসের খবর বলছে, সোমবারে শাওয়ালের চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরব ও আরব আমিরাত আজ মঙ্গলবার উদযাপিত হয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য