শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৯ | আপডেট ৩২ ঘন্টা ৫০ মিনিট আগে

ছয় লক্ষ্যবস্তুকে ধ্বংস করতে পারে ‘খোরদাদ ফিফটিন’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ছয় লক্ষ্যবস্তুকে ধ্বংস করতে পারে ‘খোরদাদ ফিফটিন’

একই সময়ে ছয়টি লক্ষ্যবস্তুকে শনাক্ত ও ধ্বংস করতে সক্ষম এমন বিমান প্রতিরক্ষা ব্যবস্থা উদ্বোধন করেছে ইরান। দেশটির নিজস্ব প্রযুক্তিতে তৈরি নতুন এই ব্যবস্থার নাম দেওয়া হয়েছে ‘খোরদাদ ফিফটিন’। রোববার এ প্রতিরক্ষা ব্যবস্থা উদ্বোধন করা হয়।

‘খোরদাদ ফিফটিন’ এর ব্যাপারে ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি বলেছেন, ইরানের এই বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ১৫০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুকে শনাক্ত এবং ১২০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুকে ধ্বংস করতে পারে। এছাড়া রাডার ফাঁকি দিতে সক্ষম স্টিলথ জঙ্গিবিমান ও ড্রোনকে ৮৫ কিলোমিটার দূর থেকে শনাক্ত করতে পারবে এবং ৪৫ কিলোমিটার দূর থেকে সেটাকে ধ্বংস করতে পারবে।

ইরান প্রতিরক্ষা সক্ষমতা বাড়াতে কারো অনুমতি নেওয় না উল্লেখ করে ইরানের প্রতিরক্ষামন্ত্রী আমির হাতামি আরও বলেন, আমাদের প্রতিবেশী দেশগুলোতে বিজাতীয় শক্তির অনেক সামরিক ঘাঁটি রয়েছে। এসব ঘাঁটির হুমকি মোকাবেলায় অত্যাধুনিক এই বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কার্যকরি ভূমিকা রাখবে বলে তিনি জানান।

এদিকে আজ সোমবার তেহরানে এক সংবাদ সম্মেলনে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বলেন, আমরা রুশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার কোনো আবেদন জানায়নি।

‘কারণ বর্তমানে এ ধরনের প্রতিরক্ষা ব্যবস্থা কেনার কোনো প্রয়োজনীয়তাও আমরা অনুভব করছি না। আমাদের বিশেষজ্ঞরা এমন সব বিমান প্রতিরক্ষা ব্যবস্থার নকশা প্রণয়ন করছেন যেগুলো এস-৪০০ এর চেয়ে কোনো অংশেই কম নয়।’

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য