বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯ | আপডেট ১৮ মিনিট আগে

রিয়াদে ২৮ বাংলাদেশির মানবেতর জীবন-যাপন

মোহাম্মদ আল-আমীন, সৌদি আরব

রিয়াদে ২৮ বাংলাদেশির মানবেতর জীবন-যাপন

সাত মাস ধরে বেতন না পেয়ে সৌদি আরবের রিয়াদে মানবেতর জীবন যাপন করছেন অন্তত ২৮ বাংলাদেশি। মরুভূমির তীব্র গরমে বাসস্থান,খাবার ও পানির সংকটে চরম দুর্ভোগে আছেন তাঁরা। সমস্যা সমাধানে তাঁরা দ্রুত বাংলাদেশ দূতাবাসের হস্তক্ষেপ চেয়েছেন।

প্রবাসী এই বাংলাদেশিরা রিয়াদের আল বাবতীন কোম্পানীর শ্রমিক বলে জানা গেছে। তারা সাত মাস আগে বাংলাদেশের রাব্বী ইন্টারন্যাশনাল এবং তার সহযোগী প্রতিষ্ঠান আল বারাকার মাধ্যমে মাসিক আটশত সৌদি রিয়াল বেতনের কথা বলে এসেছিলেন বলে জানিয়েছেন শ্রমিকরা।

এই ২৮ জনের একজন মোঃ জসিম। তিনি জানান, সাড়ে চার থেকে সাড়ে পাচঁ লাখ টাকা দিয়ে সৌদি আরব এসে কাজতো দুরের কথা সামান্য খাবার আর মাথা গুজার ঠাই পাচ্ছেন না। এই শ্রমিকরা বর্তমানে রিয়াদের বাথা এলাকার একটি মসজিদের বারান্দায় আর ফুটপাতে দিন কাটাচ্ছে।

জানা গেছে, তারা দেশ থেকে আসার পর কোম্পানীর পক্ষ থেকে কেউ তাদেরকে রিসিভ করেননি। দুজন বাংলাদেশি এয়ারপোর্ট থেকে তাদেরকে একটি ক্যাম্পে নিয়ে যায় এবং একেক সময় একেক কাজের কথা বলে জেদ্দা, দাম্মামসহ বেশ কিছু জায়গায় খন্ডকালীন কাজ করালেও খাবারের জন্য মাসে ২০০রিয়াল দেয়া হলেও কোন বেতন দেয়া হয়নি। গত ৩মাস যাবত রিয়াদের একটি প্রতিষ্ঠানে কাজ করলেও গতকাল (বৃহস্পতিবার) তাদেরকে সেখান থেকে তাড়িয়ে দেয়া হয়।

বাংলাদেশি শ্রমিকরা সেখানে থেকে দুতাবাসে যেতে চাইলে অফিস সময় পেরিয়ে যাওয়ায় নিরাপত্তা চৌকি থেকে তাদেরকে ফেরত দেয়া হয় বলে জানান। শুক্রবার সরকারি ছুটি থাকায় দুতাবাসের কারও সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি। 

 

(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

মন্তব্য