চীন সীমান্তে ভারতের অ্যাটাক হেলিকপ্টার মোতায়েন

চীন সীমান্তে ভারতের অ্যাটাক হেলিকপ্টার মোতায়েন

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ডোকালাম ইস্যুতে মুখোমুখি অবস্থান করছে ভারত-চীন। দুটি দেশই সতর্ক অবস্থানে রয়েছে, চলছে নানা কর্মসূচি। আর তারই ধারাবাহিকতায় চীন সীমান্তের নিরাপত্তা আরও শক্ত করছে ভারত। পূর্ব সীমান্তে নিরাপত্তা শক্তিশালী করার জন্য ভারতীয় সেনাবাহিনী এই বছরেই নিজস্ব তৈরি আধুনিক অস্ত্রে মোড়া উন্নত মানের অ্যাটাক হেলিকপ্টার মোতায়েন করছে।

জানা গেছে, অাসামের উত্তর-পূর্ব অংশে ১০টি এইচএল ধ্রুব এম কে-৪ এর একটি হেলিকপ্টার স্কোয়াড্রন মোতায়েন করা হবে। পূর্ব সীমান্ত অঞ্চলে আগামী কয়েক মাসের মধ্যে কার্যকরী হতে যাওয়া অতিরিক্ত হেলিকপ্টার ঘাঁটি নির্মাণের সঙ্গে সঙ্গেই এই হেলিকপ্টার মোতায়েন হবে। হিন্দুস্তান এরিনটিক্স লিমিটেডের তৈরি মাল্টি-রোল হেলিকপ্টার এগুলো।

স্বাভাবিকের চেয়ে বেশি উচ্চতায় অপারেশন চালানোতে একে অত্যন্ত কার্যকর বলা হচ্ছে।

হেলিকপ্টারটি ২৩ মিলিমিটার টারেট বন্দুক দিয়ে সজ্জিত এবং তা ৭০ মি.মি. রকেট, মিস্ত্রাল এয়ার-টু-এয়ার মিসাইল, এয়ার-টু-গ্রাউন্ড ক্ষেপণাস্ত্র, হেলমেট পয়েন্টিং সিস্টেম এবং এন্টি ট্যাঙ্ক মিসাইল বহন করতে পারে।  

এ ব্যাপারে সামরিক বিশ্লেষক ব্রিগেডিয়ার রুমেল দাহিয়া এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, "একটি নির্দিষ্ট সময় এবং স্থানে কোন দেশের সামরিক চাহিদা পূরণে তার কাছে থাকা যেকোন অস্ত্র প্ল্যাটফর্ম বা সরঞ্জাম নিযুক্ত করাই স্বাভাবিক। হেলিকপ্টারগুলো পাহাড়ি এলাকার বেশি উপযোগী। আর সেজন্যেই এই সিদ্ধান্ত।  

সম্পর্কিত খবর