রবিবার, ২০ অক্টোবর, ২০১৯ | আপডেট ০১ ঘন্টা ১২ মিনিট আগে

এবার রংপুরবাসী পাচ্ছে থ্রিডি জেব্রা ক্রসিং

নিজস্ব প্রতিবেদক, রংপুর

এবার রংপুরবাসী পাচ্ছে থ্রিডি জেব্রা ক্রসিং

বিভাগীয় শহর বরিশালের পর এবার রংপুর শহরের বাসিন্দারা পাবেন থ্রিডি জ্রেবা ক্রসিং। শিক্ষার্থীসহ পথচারীদের নিরাপদে রাস্তা পারাপারে নগরীর জিলা স্কুল ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মোড়ে পরীক্ষামূলকভাবে এই থ্রিডি বা ত্রি-মাত্রিক জেব্রা ক্রসিং আঁকা হচ্ছে।

রংপুর সিটি কর্পোরেশনের (রসিক) অর্থায়নে এই কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। এর মধ্য দিয়ে দেশের দ্বিতীয় নগরী হিসেবে আধুনিক এ পদ্ধতি ব্যবহারে নাম লেখাল রসিক। এর আগে দেশে প্রথম বরিশাল সিটি কর্পোরেশন এলাকায় থ্রিডি জেব্রা ক্রসিং আঁকা হয়।

কাশফিয়া কন্সট্রাকশন নামে একটি প্রতিষ্ঠান রংপুরে এই থ্রিডি জেব্রা ক্রসিং অঙ্কনের কাজ করছে। শিল্পী কামরুল হাসানের সার্বিক দিক নির্দেশনা ও তত্ত্বাবধানে ছয়জন এই কাজে যুক্ত রয়েছেন।

রসিক মেয়রের সহকারী একান্ত সচিব জাহিদ হোসেন লুসিড বলেন, দুর্ঘটনা এড়িয়ে নিরাপদে রাস্তা পারাপারের সুবিধার জন্য পরীক্ষামূলকভাবে নগরীতে দুটি স্কুলের মোড়ে থ্রিডি জেব্রা ক্রসিং আঁকা হচ্ছে। দু-একদিনের মধ্যে এর উদ্বোধন করা হবে। পর্যায়ক্রমে নগরীর গুরুত্বপূর্ণ সব রাস্তার মোড়ে এই ক্রসিং করা হবে।

তিনি আরও বলেন, তিন রঙের স্ট্রাইপ দিয়ে রঙিন করে তোলা হয়েছে থ্রিডি জেব্রা ক্রসিং। ফলে গাড়ি চালকরা যেমন পথচারীদের রাস্তা পারাপারকে গুরুত্ব দেবেন, তেমনি শিক্ষার্থীরাসহ পথচারীরাও এটি ব্যবহারে উৎসাহিত হবেন।

(নিউজ টোয়েন্টিফোর/আজাদ/মানিক/তৌহিদ)

মন্তব্য