মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯ | আপডেট ০২ মিনিট আগে

‘ধর্ষণ রোধে পুরুষদেরও আওয়াজ তোলা উচিত’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

‘ধর্ষণ রোধে পুরুষদেরও আওয়াজ তোলা উচিত’

ধর্ষণ প্রতিরোধে পুরুষদের সোচ্চার হতে বললেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ধর্ষণ প্রতিরোধে যা যা করার দরকার বা আরও কঠোর পদক্ষেপ নেওয়ার দরকার হলে সরকার তা–ই করবে।

আজ সোমবার বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে চীন সফরের নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, দুর্ভাগ্য হচ্ছে ধর্ষণ সব সময় সব দেশে আছে। তবে এখন মেয়েরা সাহস করে কথাটা বলে। একটা সময় সামাজিক লজ্জার কারণে বলতে পারত না।

‘পুরুষ সমাজকেও বলব, ধর্ষণটা তো পুরুষ সমাজ করে যাচ্ছে, পুরুষ সমাজেরও একটা আওয়াজ তোলা উচিত’ বলেন শেখ হাসিনা।

শেখ হাসিনা বলেছেন, ২০০০ সালে আমার কাছে প্রস্তাব এসেছিল গ্যাস বিক্রি করার, আমি রাজি হইনি। খেসারত দিতে হয়েছিল। ভোট পেয়েও ক্ষমতায় আসতে পারিনি। খালেদা জিয়া মুচলেকা দিয়েছিল ক্ষমতায় আসলে তিনি গ্যাস বিক্রি করবেন।

শেখ হাসিনা বলেন, আমাদের শিল্প উন্নয়ন করতে হবে, বিদ্যুৎ উৎপাদন বাড়াতে হবে, সার উৎপাদন করতে হবে, দেশে ঘন ঘন বিদ্যুৎ দিতে হবে, কাজেই আমাকে অর্থনৈতিকভাবে উন্নতি করতে হবে।

উল্লেখ্য, চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের আমন্ত্রণে পাঁচ দিনের সরকারি সফরে গত ১ জুলাই বেইজিং যান প্রধানমন্ত্রী। সফর শেষে গত শনিবার (৬ জুলাই) তিনি দেশে ফেরেন।

চীন সফরে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং এবং প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি চীনের দালিয়ান শহরে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) অ্যানুয়াল মিটিংয়ে যোগদান করেন এবং ‘কোঅপারেশন ইন দি প্যাসিফিক রিম’ শীর্ষক প্যানেল আলোচনায় অংশ নেন। প্রধানমন্ত্রীর এই সফরে ঢাকা এবং বেইজিংয়ের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতা সংক্রান্ত ৯টি চুক্তি স্বাক্ষর হয়।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য