রবিবার, ২০ অক্টোবর, ২০১৯ | আপডেট ০১ ঘন্টা ১৩ মিনিট আগে

যশোরে মৎস্য চাষীদের স্বপ্ন পূরণ

যশোর প্রতিনিধি

যশোরে মৎস্য চাষীদের স্বপ্ন পূরণ

যশোরের মৎস্য পল্লী খ্যাত চাঁচড়ায় সরকারি ব্যবস্থাপনায় নির্মাণ করা হচ্ছে মাছের পোনা বিক্রির আধুনিক বিক্রয় কেন্দ্র। দ্রুতগতিতে এগিয়ে চলছে এ প্রকল্পের কাজ। এটি চালু হলে আর্থিকভাবে লাভবান হবে এ অঞ্চলের মৎস্য ব্যবসায়ীরা। চলতি বছরের ডিসেম্বরে এ প্রকল্পের কাজ শেষ হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সূত্র জানায়, বর্তমানে যশোর জেলার ৪০টি হ্যাচারিতে বছরে ৫৪ হাজার কেজি রেণু উৎপাদিত হচ্ছে। দেশের মোট চাহিদার ৬০ শতাংশ মাছের পোনাই এ জেলা থেকে সরবরাহ করা হয়।

যশোর জেলা হ্যাচারি মালিক সমিতির সাধারণ সম্পাদক জাহিদুল রহমান গোলদার জানান, মাছের এ পোনা বিক্রির কোনো নির্ধারিত বাজার না থাকায় মহাসড়কের পাশে খোলা স্থানে বসেই মাছ চাষিদের পোনা বিক্রি করতে হয়। এ পরিস্থিতিতে এ অঞ্চলে আধুনিক পোনা বিক্রয় কেন্দ্রের দাবি ছিল মাছ চাষি ও ব্যবসায়ীদের। এ দাবি পূরণ হওয়ায় খুশি তারা।

মাছ বিক্রয় কেন্দ্র চালু হলে যশোরসহ দক্ষিণাঞ্চলের মাছ চাষিরা আর্থিকভাবে লাভবান হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

বৃহত্তর যশোর জেলা মৎস্য উন্নয়ন প্রকল্পের পরিচালক হরেন্দ্র নাথ সরকার জানান, এ বিক্রয় কেন্দ্রে আধুনিক পদ্ধতিতে মাছের রেনু ও পোনা সংরক্ষণ, পানির রিসাইক্লিন পদ্ধতি, রোগ সনাক্তকরণসহ নানা সুযোগ-সুবিধা থাকবে। এ প্রকল্পের ব্যয় প্রায় প্রায় ১৭ কোটি টাকা ধরা হয়েছে বলে জানান তিনি।

(নিউজ টোয়েন্টিফোর/রিপন/তৌহিদ)

মন্তব্য