পারস্য উপসাগরে ব্রিটেনের যুদ্ধজাহাজ, চরম উত্তেজনা

জিব্রাল্টার প্রণালি থেকে ইরানের এই তেল ট্যাংকারটি আটক করে ব্রিটিশ নৌবাহিনী

পারস্য উপসাগরে ব্রিটেনের যুদ্ধজাহাজ, চরম উত্তেজনা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

পারস্য উপসাগরে ব্রিটেন যুদ্ধজাহাজ পাঠানোয় নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়েছে। এদিকে তেহরান ও লন্ডনকে সংযম প্রদর্শনের আহ্বান জানিয়েছে রাশিয়া।

দেশটি আলোচনার মাধ্যমে চলমান উত্তেজনা প্রশমনের আহ্বান জানিয়েছে।

রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ এক বিবৃতিতে এ আহ্বান জানান।

তিনি বলেন, পারস্য উপসাগরের চলমান পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে রাশিয়া।

তিনি এমন সময় এ আহ্বান জানালেন যখন ব্রিটিশরা গত দুদিন ধরে দাবি করছে, জিব্রাল্টার প্রণালিতে ইরানের তেলবাহী ট্যাংকার আটকের পাল্টা ব্যবস্থা হিসেবে ইরান হরমুজ প্রণালি থেকে ব্রিটিশ তেলবাহী ট্যাংকার আটক করতে চায়।

পশ্চিমা গণমাধ্যমগুলো খবর দিয়েছে, হরমুজ প্রণালি দিয়ে ব্রিটিশ তেল ট্যাংকারের যাতায়াত নির্বিঘ্ন করতে পারস্য উপসাগরে একটি যুদ্ধজাহাজ পাঠিয়েছে লন্ডন।

এদিকে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) গানবোট পাঠিয়ে ব্রিটিশ তেল ট্যাংকার আটকের চেষ্টা করেছে বলে আমেরিকা ও ব্রিটেন যে দাবি করেছে তা সরাসরি প্রত্যাখ্যান করেছে আইআরজিসি।

এ বাহিনীর গণসংযোগ বিভাগ এক বিবৃতিতে বলেছে, পারস্য উপসাগরে আইআরজিসি’র গানবোটগুলোর নিয়মিত টহল অব্যাহত থাকলেও গত ২৪ ঘণ্টায় ব্রিটেন বা অন্য কোনো দেশের তেল ট্যাংকার বা অন্য কোনো নৌযানের সঙ্গে তাদের সাক্ষাৎ হয়নি।

গত ৪ জুলাই জিব্রাল্টার প্রণালি থেকে একটি ইরানি সুপার তেল ট্যাংকার আটক করে ব্রিটেন।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ওই ট্যাংকার ছেড়ে দেওয়ার আহ্বান জানিয়ে বলেছেন, আন্তর্জাতিক পানিসীমায় তেল ট্যাংকারসহ অন্যান্য বাণিজ্যিক জাহাজের অবাধ যাতায়াত নিশ্চিত করতে সব দেশের প্রচেষ্টা চালানো উচিত।

এ ছাড়া, ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি ব্রিটেনের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর