মঙ্গলবার, ২১ জানুয়ারি, ২০২০ | আপডেট ১১ মিনিট আগে

আজ বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ড-নিউজিল্যান্ড মুখোমুখি

অনলাইন ডেস্ক:

আজ বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ড-নিউজিল্যান্ড মুখোমুখি

ছবি সংগৃহীত

প্রথমবারের মতো এবার বিশ্বকাপ শ্রেষ্ঠত্বের মুকুট জয়ের সুবর্ণ সুযোগ ইংল্যান্ড-নিউজিল্যান্ড দুই দলের সামনেই। ঐতিহ্যবাহী লর্ডসে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৩টা ৩০ মিনিটে।

প্রথম সেমিফাইনালে ভারতকে ১৮ রানে হারায় নিউজিল্যান্ড। ম্যানচেষ্টারের ওল্ড ট্রাফোর্ডে প্রথম সেমিতে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় নিউজিল্যান্ড। ৪৬ দশমিক ১ ওভারে ৫ উইকেটে ২১১ রান তুলে চাপে ছিল নিউজিল্যান্ড। এরপর বৃষ্টির কারণে বন্ধ হয়ে যায় খেলা। পরবর্তীতে আর খেলা শুরু না হলে, রিজার্ভ ডে'তে গড়ায় ম্যাচটি।

দ্বিতীয় দিন ভারতীয় বোলারদের নৈপুণ্যে ৫০ ওভারে ৮ উইকেটে ২৩৯ রানের বেশি করতে পারেনি কিউইরা। জবাবে ব্যাট হাতে নেমে মহা বিপদে পড়ে ভারত। ৫ রানে ৩ উইকেট, ৯২ রানে ৬ উইকেট হারিয়ে বসে তারা। এতে ম্যাচ জয় সময়ের ব্যাপার ছিল নিউজিল্যান্ডের। কিন্তু রবীন্দ্র জাদেজার ব্যাটিং দৃঢ়তায় লড়াইয়ে ফিরতে সক্ষম হয় ভারত। তবে শেষদিকে, জাদেজা ৫৯ বলে ৭৭ ও ধোনি ৭২ বলে ৫০ রান করে ফিরে গেলে জয়ের স্বাদ পায় নিউজিল্যান্ড।

অন্যদিকে, দ্বিতীয় সেমিতে ইংল্যান্ড ৮ উইকেটে হারায় অস্ট্রেলিয়াকে। বার্মিংহামের এজবাস্টনে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় অস্ট্রেলিয়া। শুরু থেকেই ইংল্যান্ড বোলারদের তোপে পড়ে অজিরা। ১৪ রানে ৩ উইকেট হারিয়ে বসে তারা। শুরুর ধাক্কাটা পরবর্তীতে সামাল দিলেও শেষ পর্যন্ত ৪৯ ওভারে ২২৩ রানে গুটিয়ে যায় অজিরা। 

অস্ট্রেলিয়ার ২২৪ রানের টার্গেট স্পর্শ করতে হিমশিম খেতে হয়নি ইংল্যান্ডকে। ওপেনার জেসন রয়ের ৬৫ বলে ৮৫ রান ইংলিশদের জয় সহজ করে। ফলে সেমির ম্যাচ জিতে বিশ্বকাপের শ্রেষ্ঠত্ব অর্জনের লড়াইয়ের টিকিট পায় ইংল্যান্ড ও নিউজিল্যান্ড।

(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

মন্তব্য