শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯ | আপডেট ২৮ মিনিট আগে

উত্তেজনার ফাইনালে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

উত্তেজনার ফাইনালে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড

একেই বলে ফাইনাল। শেষ ওভারের আগেও বোঝা যাচ্ছে না কে জিতবে। সুপার ওভারের শেষ বলে গিয়ে নির্ধারিত হলো ফাইনাল ম্যাচটির ভাগ্য।

স্নায়ু চাপের এই ম্যাচে অবশেষে কিউইদের মাত্র ১ রানে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বচ্যাম্পিয়ন হলো ক্রিকেটের জনক দেশ ইংল্যান্ড।

এর আগে শেষ ওভারের নাটকীয়তায় সুপার ওভারে যায় ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ডের ফাইনাল। এর ফলে ওয়ানডে বিশ্বকাপ ইতিহাসে প্রথমবার এমন ঘটনার সাক্ষী হলো বিশ্ব ক্রিকেট।

বিশ্বকাপের ফাইনালে লর্ডসে রোববার টস জিতে ব্যাটিংয়ে নামা নিউ জিল্যান্ডকে ৫০ ওভারে ২৪১ রানে আটকে রাখে ইংল্যান্ড। এক সময় শঙ্কায় পড়ে যাওয়া ইংল্যান্ডকে জয়ের পথে রাখেন বেন স্টোকস। শেষ ওভারে ইংল্যান্ডের জয়ের জন্য ১৫ রান দরকার ছিল। ট্রেন্ট বোল্টের করা ওভারের প্রথম দুটি বল স্ট্রাইকের থাকা বেন স্টোকস ডট দেন। তৃতীয় বলে তিনি ছক্কা হাঁকান ও চতুর্থ বলে দৌড়ে দুই রান নেওয়ার পর মার্টিন গাপটিল থ্রো করলে স্টোকসের গায়ে লেগে বাউন্ডারি হয়। যোগ হয় ছয় রান।

পঞ্চম বলে এক রান নেওয়ার পর নন স্ট্রাইকে থাকা আদিল রশিদ রান আউটের শিকার হন। শেষ বলে জয়ের জন্য দুই রান দরকার হলে স্টোকস দুই রান নিতে গেলে, এবার মার্ক উড রান আউট হন। ম্যাচ টাই হয়। গড়ায় সুপার ওভারে।

সুপার ওভারে নিয়ম অনুযায়ী দ্বিতীয় ইনিংসে ব্যাট করা ইংল্যান্ডই প্রথমে ব্যাটিংয়ে আসে। যেখানে ৬ বলে যথাক্রমে ব্যাটিংয়ে নামা স্টোকস ও বাটলার তোলেন, ৩, ১, ৪, ১, ২ ও ৪ (১৫)। বোলিংয়ে ছিলেন কিউই পেসার ট্রেন্ট বোল্ট। লর্ডসে সুপার ওভারে নিউজিল্যান্ডের সামনে লক্ষ্য দাঁড়ায় ১৬ রান। জবাবে নিউজিল্যান্ড করেছে ১৫ রান। আবার ম্যাচটি টাই হয়। কিন্তু বাউন্ডারি ব্যবধানে ইংল্যান্ড জিতে যায় ম্যাচটি।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য