সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯ | আপডেট ২৬ মিনিট আগে

সৌদিতে পাঁচ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

মোহাম্মদ আল-আমীন, সৌদি আরব প্রতিনিধি

সৌদিতে পাঁচ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

এ বছর পবিত্র হজব্রত পালন করতে এ পর্যন্ত সৌদি আরব পৌঁছেছেন ৫৭ হাজার ১৩৫জন বাংলাদেশি হজযাত্রী। মঙ্গলবার রাত পর্যন্ত এখানে আরও পাঁচ বাংলাদেশির মৃত্যু হয়েছে। এ নিয়ে এ বছর মৃতের সংখ্যা দাঁড়ালো আট জনে। এর মধ্যে মক্কায় সাতজন এবং মদীনায় একজন। এদেশের মধ্যে সাতজন পুরুষ এবং একজন নারী।

হজ মিশন সূত্রে জানা গেছে, ১৭ জুলাই ভোর পর্যন্ত বাংলাদেশ বিমানের ৭৮টি এবং সৌদির ৭৯টি ফ্লাইটে করে সরকারি ব্যবস্থাপনার ৪ হাজার ৬০৪জন এবং বেসরকারি ব্যবস্থাপনার ৫২ হাজার ৫৩১জন বাংলাদেশি সৌদি আরবে পৌঁছেছেন।

সবশেষ মারা যাওয়া ব্যক্তিরা হলেন- বগুড়া জেলার আদমদিঘি উপজেলার এম এফ এম আফজাল হোসাইন (৬৫) তার পাসপোর্ট নং BX0369670। তিনি গাজী ট্রাভেলস লিমিটেডের মাধ্যমে হজ পালন করতে গত ৫জুলাই সৌদি আরব এসেছিলেন। ঢাকার মোহাম্মদপুরের বেগম তাহমিনা নাসরিন (৪৮), তার পাসপোর্ট নং BN0274722। তিনি হুদাইবিয়া ট্রাভেলস এর মাধ্যমে গত ৭ জুলাই সৌদি আরব এসেছিলেন। কুমিল্লা জেলার ব্রাক্ষ্মনপাড়ার মুহাম্মদ মোহরাম আলী (৬৪), তার পাসপোর্ট নং EA0021451। মোহরাম আলী গত ৯জুলাই আকাবা ট্রাভেলসের মাধ্যমে সৌদি আরব এসেছিলেন। ঢাকার দোহার উপজেলার আব্দুস সালাম (৫৩), তার পাসপোর্ট নং BR0913830। সালাম গত কুমিল্লা ট্রাভেলস এর মাধ্যমে গত ৫ জুলাই সৌদি এসেছিলেন এবং চট্রগ্রামের পটিয়া উপজেলার মোহাম্মাদুল হক (৬৭), তার পাসপোর্ট নং BT0718327। তিনি গত ৮জুলাই আল মাবরুর হজ ট্রাভেলস ইন্টারন্যাশনালের মাধ্যমে পবিত্র হজ পালনের জন্য সৌদি আরবে পাড়ি জমিয়েছিলেন।

এদিকে গতরাত (মঙ্গলবার) ১০টায় বাংলাদেশ হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে হজ অফিস মক্কার কাউন্সিলর মুহাম্মাদ মাকসুদুর রহমানের সভাপতিত্বে হজ প্রশাসনিক দলের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশ থেকে আগত হজযাত্রীদের সেবা কার্যক্রম এবং সার্বিক হজ ব্যবস্থাপনা নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়। সভায় অন্যদের মধ্যে মক্কাস্থ মৌসুমী হজ অফিসার শাখাওয়াত হোসেন, কনসাল (হজ) আবুল হাসান, প্রশাসনিক দলের সদস্যবৃন্দ, চিকিৎসক দলের দলনেতা এবং আইটি দলের দলনেতা উপস্থিত ছিলেন।

অন্যদিকে, সরকারি ব্যবস্থাপনায় আগত হজযাত্রীদের পঞ্চম ও ষষ্ঠ ফ্লাইটের সকল হজযাত্রী মদিনায় আটদিন অবস্থান শেষে মক্কায় প্রত্যাবর্তন করেন।

এ বছর ৫৯৮টি এজেন্সির মাধ্যমে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২৭ হাজার বাংলাদেশির হজ পালনের কথা রয়েছে। চাঁদ দেখা সাপেক্ষে এ বছর ১০ আগস্ট হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ বছর ধর্ম বিষয়ক মন্ত্রণালয় অনুমোদিত হজ এজেন্সির সংখ্যা ৫৯৮টি।

(নিউজ টোয়েন্টিফোর/আল-আমিন/তৌহিদ)

মন্তব্য