পারস্য উপসাগরে ব্রিটেনের তৃতীয় যুদ্ধজাহাজ

ইরানি তেলবাহী সুপার ট্যাংকার

পারস্য উপসাগরে ব্রিটেনের তৃতীয় যুদ্ধজাহাজ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

জিব্রাল্টার প্রণালীতে ইরানি তেল ট্যাংকার আটকের ইস্যুতে পারস্য উপসাগরে তৃতীয় যুদ্ধজাহাজ পাঠাচ্ছে ব্রিটিশ সরকার। তেহরানের সঙ্গে লন্ডনের সম্পর্কে উত্তেজনা সৃষ্টির পরিপ্রেক্ষিতে এ ঘোষণা দিয়েছে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

তিনি মঙ্গলবার জানিয়েছে, আগামী সেপ্টেম্বর মাসে পারস্য উপসাগরে ‘এইচএমএস কেন্ট’ যুদ্ধজাহাজ মোতায়েন করা হবে। কৌশলগত ওই অঞ্চলে নিরাপত্তা রক্ষার কাজে অংশগ্রহণ ধরে রাখতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে ওই মন্ত্রণালয় দাবি করেছে।

‘দীর্ঘমেয়াদি পরিকল্পনা’র অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং এর সঙ্গে সাম্প্রতিক উত্তেজনা বৃদ্ধির কোনো সম্পর্ক নেই। ’

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় আরো জানিয়েছে, পারস্য উপসাগরীয় অঞ্চলে বর্তমানে ‘এইচএমএস মন্ট্রোস’ নামে তাদের যে যুদ্ধজাহাজটি রয়েছে সেটিকে মেরামতের জন্য ব্রিটেনে ফিরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। এর পরিবর্তে ‘এইচএমএস ডানকান’ নামে একটি ডেস্ট্রয়ার মধ্যপ্রাচ্যে পাঠানো হচ্ছে। আগামী সপ্তাহে ডানকান পারস্য উপসাগরে প্রবেশ করবে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, চলতি মাসের গোড়ার দিকে জিব্রাল্টার প্রণালী থেকে ব্রিটেন একটি ইরানি সুপার তেল ট্যাংকার আটক করার পর দু’দেশের সম্পর্কে উত্তেজনা বেড়ে যায় এবং একই সময়ে মধ্যপ্রাচ্যে যুদ্ধজাহাজ মোতায়েন করে ব্রিটেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর