যশোর হাসপাতলে ডেঙ্গুতে ভর্তি ৩১ জন

ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি

যশোর হাসপাতলে ডেঙ্গুতে ভর্তি ৩১ জন

যশোর প্রতিনিধি

সারা দেশে মতো যশোরেও প্রতিদিন ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। গত ২১ দিনে ৫৫ জন ডেঙ্গু রোগী সনাক্ত করা হয়েছে। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে রোববার যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের নতুন আরও ৫ জন রোগী ভর্তি হয়েছে।  

সেখানে মোট ভর্তি রোগীর সংখ্যা ৩১ জন।

প্রতিদিন রোগী বাড়লেও সরকারি এই হাসপাতালে ডেঙ্গু রোগ নির্ণয়ের পর্যাপ্ত ব্যবস্থা নেই বলে জানা গেছে।

ডেঙ্গু রোগ নির্ণয়ের এনএস১, আইজিজি ও আইজিএম পরীক্ষার জন্য বেসরকারি ক্লিনিক বা হাসপাতালে ছুটতে হচ্ছে রোগীদের। সরকারি হাসপাতালে মিলছে শুধু কমপ্লিট ব্লাড কাউন্ট (সিবিসি) পরীক্ষা।

যশোরের ভারপ্রাপ্ত সিভিল সার্জন ইমদাদুল হক রাজু বলেন, সরকারি হাসপাতালে সিবিসি পরীক্ষা করানো যাচ্ছে।

রিএজেন্ট না থাকায় হাসপাতালে ডেঙ্গু রোগ নির্ণয়ের বাকি পরীক্ষাগুলো করা যাচ্ছিল না। তখন উর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করা হলে স্থানীয় পর্যায়ে রিএজেন্ট ক্রয় করে পরীক্ষা করার অনুমতি দিয়েছে।

তিনি বলেন, সিভিল সার্জন অফিসে ডেঙ্গু রোগ প্রতিরোধ সেল খোলা হয়েছে। সর্বস্তরের স্বাস্থ্যকর্মীকে অবহিত করা হয়েছে। এছাড়াও ডেঙ্গু প্রতিরোধে স্বাস্থ্য শিক্ষা সচেতনতার জন্য  জেলা পর্যায়ে তিনটি কমিটি গঠন করা হয়েছে। তারাও কাজ করছে।
 
যশোর জেলায় ৫৫ জন ডেঙ্গু আক্রান্ত  রোগী শনাক্ত হয়েছে। এরমধ্যে ৩১ জন জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন আছে। বাকিরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও বেসরকারি ক্লিনিকে চিকিৎসা নিচ্ছে। আক্রান্ত অনেকেই সুস্থ হয়ে উঠেছেন।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)
 

সম্পর্কিত খবর