শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯ | আপডেট ০৭ ঘন্টা ২৬ মিনিট আগে

বাংলাদেশকে হোয়াইটওয়াশ করল শ্রীলংকা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বাংলাদেশকে হোয়াইটওয়াশ করল শ্রীলংকা

তিন ম্যাচের ওয়নডে সিরিজে ৩-০ ব্যবধানে হেরে গেল কলম্বোয় হোয়াইটওয়াশ তামিম ইকবালের নেতৃত্বাধীন দলটি। প্রথম দুই ওয়ানডেতে ৯১ রান ও ৭ উকেটে হেরে যাওয়া বাংলাদেশ দল, আজ বুধবার ১২২ রানে হেরে মগজধোলাই হয়।

বুধবার সিরিজের শেষ ওয়ানডেতে প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ২৯৪ রান করে স্বাগতিক শ্রীলংকা। টার্গেট তাড়া করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারানো বাংলাদেশ অলআউট হয় ১৭২ রানে। দলের হয়ে সর্বোচ্চ ৬৯ রান করেন ওপেনার সৌম্য সরকার। তার ইনিংসটি ৮৬ বলে ৬টি চার ও এক ছক্কায় সাজানো।

শ্রীলংকার বিপক্ষে ২৯৫ রানের চ্যালেঞ্জিং স্কোর তাড়া করতে নেমে শুরু থেকেই উইকেটে হারাতে থাকে বাংলাদেশ দল। হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে ১১৭ রানে ৭ ব্যাটসম্যানের উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে টাইগাররা।

দলীয় ৪ রানেই ফেরেন ওপেনার তামিম ইকবাল। শ্রীলংকা সিরিজে তিন ম্যাচে তার সংগ্রহ মাত্র ২১ রান।এক বছর পর জাতীয় দলে ফিরে প্রত্যাশিত ব্যাটিং করতে পারেননি এনামুল হক বিজয়। ১২ মাস পর জাতীয় দলে ফিরে মাত্র ১৪ রানে আউট হন এ ওপেনার।

শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম দুই খেলায় ৬৭ ও ৯৮* রান করে সিরিজের সেরা ব্যাটস্যানের দৌড়ে শীর্ষে থাকা মুশফিকুর রহিম বুধবার ফেরেন মাত্র ১০ রানে।

৪৬ রানে তামিম-বিজয়-মুশফিকের বিদায়ের পর দলীয় ৬০ রানে ফেরেন মিঠুন। আগের দুই ম্যাচে ১০ ও ১২ রান করা এ উইকেটকিপার ব্যাটসম্যান ফেরেন মাত্র ৪ রানে। দলের ব্যাটিং বিপর্যয়ে হাল ধরতে পারেননি মাহমুদউল্লাহ রিয়াদ।

কলম্বোয় লংকানদের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম দুই ওয়ানডেতে ৩ ও ৬ রানে আউট হওয়া এ অলরাউন্ডার বুধবার আউট হন মাত্র ৯ রানে।

ব্যাটিং বিপর্যয়ের ম্যাচে আশানুরুপ ব্যাটিং করতে পারেননি সাব্বির রহমান রুম্মন ও মেহেদী হাসান মিরাজ। ৭ ও ৮ রানে ফেরেন তারা। দলীয় ২৪.৪ ওভারে প্রথম সারির ৭ ব্যাটসম্যানের উইকেট হারিয়ে ম্যাচ থেকেই কার্যত ছিটকে যায় টাইগাররা।

দলের ব্যাটিং বিপর্যয়ের দিনে একাই লড়াই করে যান সৌম্য সরকার। ইনিংসের দ্বিতীয় ওভারে ব্যাটিংয়ে নামা সৌম্য ব্যাটসম্যানদের আমা-যাওয়ার মিছিলে একাই প্রতিরোধ গড়ে তোলেন। দলীয় ১৪৩ রানে অষ্টম ব্যাটসম্যান হিসেবে বোল্ড হয়ে ফেরেন তিনি। আকিলা ধনাঞ্জয়ার স্পিনে বিভ্রান্ত হওয়ার আগে ৮৬ বলে ৫টি চার ও এক ছক্কায় ৬৯ রান করেন তিনি। ১২২ রানের জয় পায় শ্রীলংকা।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

মন্তব্য