এবার বড় শাস্তি পেলো মেসি

ছবি সংগৃহীত

এবার বড় শাস্তি পেলো মেসি

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

তিন মাসের জন্য আন্তর্জাতিক ফুটবল থেকে নিষিদ্ধ হলেন আর্জেন্টিনার মহা তারকা লিওনেল মেসি। তার সঙ্গে ৫০ হাজার মার্কিন ডলার জরিমানাও গুণতে হচ্ছে পাঁচবারের ব্যালন ডি’ অর জয়ীকে।  

শুক্রবার দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন (কনমেবল) এই সিদ্ধান্ত জানায়। যদিও আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) এই শাস্তি কমানোর জন্য আপিল করতে পারবে।

 

ইএসপিএন জানাচ্ছে, সাতদিনের মধ্যে কনমেবল কর্তৃপক্ষের কাছে আপিল করতে হবে। যদিও এই পর্যন্ত মেসি ও এএফএ’র পক্ষ থেকে কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি।

২০১৯ কোপা আমেরিকার সেমি-ফাইনালে মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা-ব্রাজিল। ওই ম্যাচে সুযোগ থাকলেও ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি ব্যবহার করেনি দায়িত্বরতরা।

মেসির দাবি, দুটি পেনাল্টি না পাওয়ায় ম্যাচ থেকে ছিটকে যায় তার দল।

গেল মাসে কোপা আমেরিকার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে লাল-কার্ড দেখতে হয় আর্জেন্টাইন অধিনায়ককে। ওই ম্যাচে চিলির বিপক্ষে দল জয় পেলেও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যোগ দেননি মেসি।

তার অভিযোগ টুর্নামেন্টের শুরু থেকেই স্বাগতিক ব্রাজিলকে চ্যাম্পিয়ন করার জন্য ব্যস্ত ছিল কনমেবল কর্তৃপক্ষ। মেসি জানান, দুর্নীতিতে তিনি জড়াতে চান না, তাই পুরস্কারও নেননি তিনি।

এমন গুরুতর অভিযোগকে কেন্দ্র করে, ১ হাজার ৫০০ মার্কিন ডলার জরিমানা। আর লাল কার্ড পাওয়ার জন্য এক ম্যাচ নিষিদ্ধ হয়েছিলেন আগেই।

চলতি বছরে তিনটি প্রীতি ম্যাচ খেলার কথা ছিল আর্জেন্টিনার। সব মিলিয়ে চার ম্যাচে জাতীয় দলের জার্সিতে দেখা যাবে না ৩২ বছর বয়সী মেসিকে।

আগামী ৫ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে চিলির বিপক্ষে মাঠে নামবে আলবিসেলেস্তেরা। এদিকে স্যান অ্যান্তোনিও মেক্সিকোর মুখোমুখি হবে দুই বারের বিশ্বসেরা দলটি। অন্যদিকে ডর্টমুন্ডে ৯ অক্টোবর জার্মানির বিপক্ষে ম্যাচে অংশ নেয়ার কথা রয়েছে লিওনেল স্কালোনির শিষ্যদের।  

নিষেধাজ্ঞা ৩ নভেম্বর শেষ হবে মেসির। তবে কনমেবলের নিষেধাজ্ঞার কারণে আগামী বছর মার্চে ২০২২ বিশ্বকাপ বাছাই পর্বের প্রথম ম্যাচেও জাতীয় দলের সঙ্গে মাঠে নামতে পারবেন না মেসি।  


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর