বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯ | আপডেট ১৬ মিনিট আগে

ইয়েমেনের বোরকানকে ভয় পাচ্ছে সৌদি?

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ইয়েমেনের বোরকানকে ভয় পাচ্ছে সৌদি?

নিজ দেশে তৈরি দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র বোরকান-৩ উন্মোচন করল ইয়েমেনের সামরিক বাহিনী। এই ক্ষেপণাস্ত্র সৌদি-ইয়েমেন যুদ্ধের মোড় ঘুরিয়ে দেবে বলে ধারণা করা হচ্ছে।

সৌদি আরবের দাম্মাম সামরিক ঘাঁটিতে সফলভাবে আঘাত হানার পর ক্ষেপণাস্ত্রটি প্রদর্শন করা হলো বলে জানিয়েছেন ইয়েমেনের রাজধানী সানায় দেশটির সামরিক বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারি।

তিন সাংবাদিকদের বলেছেন, গত বৃহস্পতিবার ইয়েমেনের একটি গোপন ঘাঁটি থেকে স্কাড টাইপের বোরকান ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। তা সফলভাবে সৌদি আরবের দাম্মাম সামরিক ঘাঁটিতে আঘাত হেনেছে। লক্ষ্যবস্তুতে সফলভাবে আঘাত হানার পর তা সবার জন্য উন্মোচন করা হয়েছে।

নতুন ক্ষেপণাস্ত্রটি রাডার ফাঁকি দিতে সক্ষম উল্লেখ করে তিনি বলেন, এই ক্ষেপণাস্ত্র দিয়ে আগ্রাসী দেশগুলোর অনেক ভেতরেও হামলা চালানো সম্ভব।

এর আগে ইয়েমেনের সামরিক বাহিনী সৌদি আরবের দাম্মামে ক্ষেপণাস্ত্র হামলার খবর দিয়েছিল।

প্রসঙ্গত, ইয়েমেনে যুদ্ধের কারণে জীবন নিয়ে লড়াই করছে অসংখ্য শিশু। তার মধ্যে ৫ বছরের কম বয়সী শিশু, যারা ভয়াবহভাবে অপুষ্টিতে ভুগছে। তাদের সংখ্যা ৫ লাখ।

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের তথ্যমতে- আরো ১৮ লাখ শিশু আছে, যারা অনাহারে ভুগছে। ফলে ইয়েমেনে প্রতিদিনই বাড়ছে অপুষ্টিতে ভোগা শিশুর সংখ্যা।

হানান নামে তিন সন্তানের মা বলেন, আমার স্বামীর কোনো কাজ নেই। সন্তানদের মুখে খাবার তুলে দিতে তিনি দিনের পর দিন ছুটে বেড়ান কাজের সন্ধানে। নিয়মিত কাজ পান না।

উপসাগরীয় অঞ্চলে ইয়েমেন হলো সবচেয়ে দরিদ্র দেশ। ২০১৫ সাল থেকে সেখানে বিধ্বংসী এক গৃহযুদ্ধ চলছে। ওই সময় সৌদি আরব ও তার মিত্ররা বোমা হামলা শুরু করে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য