বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯ | আপডেট ০১ ঘন্টা ০১ মিনিট আগে

১৪ বছরেও বিচার শেষ হয়নি সারাদেশে সিরিজ বোমা হামলার

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

১৪ বছরেও বিচার শেষ হয়নি সারাদেশে সিরিজ বোমা হামলার

ভয়াল ১৭ আগস্ট আজ। ২০০৫ সালের এদিন একযোগে দেশের ৬৩ জেলায় বোমা বিস্ফোরণ ঘটায় জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশ, জেএমবি। সেই ঘটনার ১৪ বছর পার হলেও শেষ হয়নি পুরো বিচার কাজ। 

এখনও ঝুলে আছে বেশ কয়েকটি মামলা। এ জন্য সাক্ষীর অনুপস্থিতিকে দুষছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী। আর পুলিশের প্রত্যাশা দ্রুত শেষ হবে বিচার কাজ। 

২০০৫ সালের ১৭ আগস্টে একই সময়ে দেশের ৬৩ জেলার সাড়ে ৪শ’ জায়গায় একযোগে প্রায় ৫শ’টির বেশি বোমা হামলা চালিয়ে নিজেদের অস্তিত্ব জানান দেয় জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশ- জেএমবি। এই সিরিজ বোমা হামলায় দুজন নিহত হন। আহত হন শতাধিক মানুষ।

জঙ্গি কার্যক্রমের কারণে নিষিদ্ধ করা হয় সংগঠনটি। হত্যা ও বিস্ফোরক আইনে বিভিন্ন স্থানে মামলা হয় যার সংখ্যা পরবর্তীতে দাঁড়ায় ১৫৯টি। মোট আসামি এক হাজারেরও বেশি। 

বোমা হামলার মূল পরিকল্পনাকারী শায়খ আবদুর রহমান, সিদ্দিকুর রহমান বাংলা ভাই, আতাউর রহমান সানিসহ শীর্ষ কয়েকজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয় আরও বেশ কয়েকজনের। পুলিশ বলছে, বিচার কাজ শেষ করতে তাদের সহায়তা অব্যাহত আছে।

এদিকে, জঙ্গি কার্যক্রম বন্ধে নিজেদের তৎপরতার কথা জানালেন, কাউন্টার টেরোরিজম ইউনিটের মনিরুল ইসলাম। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজরদারীর পাশাপাশি জঙ্গিবাদের বিরুদ্ধে সামাজিক সচেতনতাও প্রয়োজন বলে মনে করেন তিনি।

(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)
 

মন্তব্য