মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯ | আপডেট ০২ মিনিট আগে

যুক্তরাষ্ট্রে সংঘর্ষের আশঙ্কা, আটক ১৩

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

যুক্তরাষ্ট্রে সংঘর্ষের আশঙ্কা, আটক ১৩

যুক্তরাষ্ট্রের অরেগন অঙ্গরাজ্যের পোর্টল্যান্ড শহরের রাস্তায় বামপন্থি অ্যান্টিফা (অ্যান্টি-ফ্যাসিস্ট) আন্দোলনে জড়িত পাশাপাশি ডানপন্থিরা জড়ো হওয়ায় সংঘর্ষের আশঙ্কা করা হচ্ছে।

পুলিশ এক পক্ষকে আরেক পক্ষ থেকে দূরে রাখার চেষ্টা করছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি। শহরটি অ্যান্টিফা আন্দোলনের কেন্দ্র বলে পরিচিত।

এদিকে ঘটনাস্থল থেকে পুলিশ কমপক্ষে ১৩ জনকে আটক করেছে বলে নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রে শীর্ষস্থানীয় সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)।

যুক্তরাজ্যের গণমাধ্যমটির খবরে বলা হয়, অ্যান্টিফা আন্দোলনের সঙ্গে জাড়িতদেরকে দেশীয় সন্ত্রাসী বলে ঘোষণার করার দাবিতে জড়ো হয়েছে ডানপন্থিরা।

যুক্তরাষ্ট্রের রেডিও হোস্ট অ্যালেক্স জোনসের নিউজ ওয়েবসাইট ইনফোওয়ার্সের সাবেক কর্মী এবং ডানপন্থি প্রাউড বয়েজ গোষ্ঠীর সদস্য জো বিগস সমাবেশটি প্রমোট করছেন।

পোর্টল্যান্ডে এর আগের একাধিক ডানপন্থি সমাবেশ, সহিংসতা ও সংঘর্ষের সঙ্গে জড়িত প্রাউড বয়েজ একটি ঘৃণ্য গোষ্ঠী হিসেবে পরিচিত।

গোষ্ঠীটির দাবি, অ্যান্টিফা আন্দোলনের সদস্যরা একাধিক সহিংসতার ঘটনায় জড়িত বলে অভিযোগ আছে। এই আন্তর্জাতিক জঙ্গি জোটের সদস্যরা ডানপন্থিদের বিরোধিতা করে আসছে।

এদিকে শহরটির এক বিক্ষোভকে সমর্থন করে স্থানীয় রোজ সিটি অ্যান্টিফা গোষ্ঠী ওয়েবসাইটের বিবৃতিতে জানায়, ডানপন্থি গোষ্ঠীগুলো রাস্তায় সহিংসতা সৃষ্টি করার পরিকল্পনা করছে।

এছাড়া ডানপন্থি হামলার বিরুদ্ধে পোর্টল্যান্ডকে রক্ষার করার জন্য স্থানীয়দেরকে উৎসাহিত করা হয় এই বিবৃতিতে। অন্যদিকে প্রাউড বয়েজ জানায়, তারা রাস্তায় থাকবে।

দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটারে জানিয়েছেন, অ্যান্টিফাকে সন্ত্রাসী সগঠন হিসেবে ঘোষণা দেয়ার বিষয়টি গুরুত্বে সঙ্গে বিবেচনা করা হচ্ছে।

তিনি আরও বলেন, পোর্টল্যান্ডের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। আশা করি শহরটির মেয়র ভালোভাবেই তার দায়িত্ব পালন করতে পারবেন।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)
 

মন্তব্য